স্ত্রীকে হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন কারাদণ্ড

প্রতীকী ছবি

লালমনিরহাটে স্ত্রীকে হত্যার দায়ে নুর আলম নামের এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ ছাড়া সাজাপ্রাপ্ত আসামিকে পাঁচ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল রোববার দুপুরে লালমনিরহাটের দায়রা জজ আদালতের বিচারক মো. মিজানুর রহমান এ আদেশ দেন।

রায় ঘোষণার সময় আসামি নুর আলম আদালতে উপস্থিত ছিলেন। পরে তাঁকে পুলিশি পাহারায় লালমনিরহাট জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়। রায়ে এ মামলার অপর চার আসামিকে খালাস দেওয়া হয়েছে। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত নুর আলম লালমনিরহাটের হাতীবান্ধার চর সিন্দুর্না গ্রামের মৃত একাব্বর আলীর ছেলে।

নুর আলমের নিহত স্ত্রীর নাম সবুজা বেগম। তিনি নুর আলমের দ্বিতীয় স্ত্রী ছিলেন। মামলার সংক্ষিপ্ত বিবরণ ও পুলিশ সূত্রে জানা যায়, ২০২০ সালের ২১ মে সকালে সবুজার মা ছকিনা জানতে পারেন তাঁর মেয়ে মারা গেছেন। লোকজন নিয়ে এসে দেখতে পান নুর আলমের ঘরের ভেতর থাকা বাঁশের তৈরি চাংরার ওপর সবুজা বেগমের লাশ পড়ে আছে। তাঁর শরীরের বিভিন্ন স্থানে জখম ছিল। নুর আলমের প্রথম স্ত্রীর নাম রোপিতা বেগম।

সবুজা বেগমের লাশ উদ্ধারের দিনই লালমনিরহাটের হাতীবান্ধা থানায় পাঁচজনকে আসামি করে একটি হত্যা মামলা করেন তাঁর মা ছকিনা বেগম। মামলায় উল্লেখ করা হয়, সবুজা বেগমকে আসামিরা অত্যাচার ও শ্বাসরোধে হত্যা করে বাঁশের চাংরার ওপর রেখে পালিয়ে যান। এরপর পুলিশ আসামি নুর আলমকে গ্রেপ্তার করে লালমনিরহাটের আদালতে সোপর্দ করে। পরে নুর আলম আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।

মামলার অন্য আসামিরা নুর আলমের প্রথম স্ত্রী রোপিতা বেগম ওরফে রফিকা, শ্যালক বেলাল হোসেন, শাশুড়ি মোছা. বেগম ও মিঠু মিয়া। তাঁদের মধ্যে নুর আলম ও মোছা. বেগমকে পুলিশ গ্রেপ্তার করে। আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন নুর আলম। তিনি গ্রেপ্তার হওয়ার পর থেকে লালমনিরহাট জেলহাজতে আটক ছিলেন। বাকি চার আসামি উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন।

মামলার তদন্ত কর্মকর্তা হাতীবান্ধা থানার সে সময়ের উপপরিদর্শক (এসআই) আবু বক্কর সিদ্দিক ২০২১ সালের ২৫ জানুয়ারি লালমনিরহাটের আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ২০২১ সালের ২৪ মার্চ লালমনিরহাটের আদালত অভিযোগপত্রটি গ্রহণ করেন। ২০২১ সালের ২৭ সেপ্টেম্বর এ মামলার প্রধান আসামি নুর আলমসহ অন্য আসামিদের উপস্থিতিতে অভিযোগপত্র গঠন করা হয়।

মামলার ধারাবাহিক কার্যক্রমের অংশ হিসেবে আজ রোববার দুপুরে লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. মিজানুর রহমান মামলাটির রায় ঘোষণা করেন। এ সময় তিনি উল্লেখ করেন, স্ত্রী সবুজা বেগমকে হত্যার দায়ে নুর আলমকে যাবজ্জীবন কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও এক বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। অপরাধ প্রমাণিত না হওয়ায় অন্য চার আসামিকে মামলা থেকে খালাস দেওয়া হয়েছে।

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন লালমনিরহাট জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) আকমল হোসেন আহমেদ। তিনি বলেন, যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি নুর আলম এই মামলায় যত দিন হাজত বাস করেছেন, তা ঘোষিত দণ্ড থেকে বাদ যাবে।