শেরপুর প্রেসক্লাবের কমিটি নিয়ে বিএনপির দুটি সংবাদ বিজ্ঞপ্তিতে যা বলা হয়েছে

শেরপুর প্রেসক্লাবের কমিটি নিয়ে বিএনপির দুটি বিজ্ঞপ্তি
ফটো-কোলাজ: প্রথম আলো

শেরপুর প্রেসক্লাবের নবগঠিত কমিটি নিয়ে জেলা বিএনপির পক্ষ থেকে পৃথক দুটি সংবাদ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। একটি বিজ্ঞপ্তিতে নবগঠিত কমিটি বাতিলের ঘোষণা দেওয়া হয়। অন্যটিতে বাতিলের ঘোষণা বাদ দিয়ে বিজ্ঞপ্তি সংশোধন করা হয়।

গতকাল সোমবার রাতে জেলা বিএনপির সভাপতি মো. মাহমুদুল হক ও সাধারণ সম্পাদক মো. হজরত আলীর যৌথ স্বাক্ষরে বিজ্ঞপ্তি দুটি দেওয়া হয়।

এ বিষয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক হজরত আলী ‘টাইপিং মিস্টেকের’ কথা বললেও সভাপতি মাহমুদুল হক ‘বিজ্ঞপ্তির বিষয়টি চূড়ান্ত নয়’ বলে জানিয়েছেন।

শেরপুর প্রেসক্লাব সূত্রে জানা যায়, ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের পর ২২ আগস্ট শেরপুর প্রেসক্লাবের নতুন কার্যকরী কমিটি গঠন করা হয়। কাকন রেজাকে সভাপতি, রফিক মজিদকে কার্যকরী সভাপতি ও মাসুদ হাসানকে সাধারণ সম্পাদক করে ২২ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

গতকাল রাতে জেলা বিএনপির প্যাডে সভাপতি মাহমুদুল হক ও সাধারণ সম্পাদক হজরত আলী স্বাক্ষরিত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিগত ২১ আগস্ট শেরপুর প্রেসক্লাবের কাকন রেজাকে সভাপতি ও মাসুদ হাসান বাদলকে সাধারণ সম্পাদক করে ২২ সদস্যবিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়েছে, যা বিভিন্ন পত্রপত্রিকায় ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে। এ ব্যাপারে জেলা বিএনপির নেতারাসহ আমরা কেউ অবগত নই। তাই উক্ত কমিটি বাতিল ঘোষণা করা হইল। পরে সব সাংবাদিকের সঙ্গে সমন্বয় করে একটি সুন্দর ও শক্তিশালী কমিটি গঠন করা হবে।’

জেলা বিএনপির বিজ্ঞপ্তি প্রকাশের পর নবনির্বাচিত সভাপতি কাকন রেজা, কার্যকরী সভাপতি রফিক মজিদ ও সাধারণ সম্পাদক মাসুদ হাসান কমিটি বাতিলের ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

যৌথ স্বাক্ষরে এক বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, প্রেসক্লাব একটি অরাজনৈতিক ও সর্বজনীন পেশাজীবী সংগঠন। সব রাজনৈতিক দলকে তাঁরা শ্রদ্ধা করেন। প্রেসক্লাব নিয়ে এ ধরনের রাজনৈতিক হস্তক্ষেপ অনভিপ্রেত। এটি সাংবাদিকদের কণ্ঠ রোধ করার শামিল ও গণতন্ত্র চর্চ্চার পরিপন্থী। একই সঙ্গে জেলা বিএনপির দেওয়া বিজ্ঞপ্তি প্রত্যাহারের দাবি জানানোর পাশাপাশি তাঁরা সভাপতি মাহমুদুল হক ও সাধারণ সম্পাদক হজরত আলীর সংবাদ বয়কটের ঘোষণা দেন।

প্রেসক্লাবে নেতাদের বিবৃতি দেওয়ার পর গতকাল রাতেই জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত আরেকটি বিজ্ঞপ্তি গণমাধ্যমকর্মীদের কাছে পাঠানো হয়। বিজ্ঞপ্তিতে কমিটি বাতিলের ঘোষণা বাদ দিয়ে বিজ্ঞপ্তিটি সংশোধন করা হয়।

জানতে চাইলে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. হজরত আলী প্রথম আলোকে বলেন, ‘টাইপিং মিসটেকের কারণে কমিটি বাতিল লেখা হয়েছে। ওটা আমরা সংশোধন করে আবার প্রেস বিজ্ঞপ্তি দিয়েছি। পূর্বে দেওয়া বিজ্ঞপ্তিতে আমরা অবগত নই পর্যন্ত থাকবে। কমিটি বাতিলের কথাটা বাদ যাবে।’

তবে জেলা বিএনপির সভাপতি মো. মাহমুদুল হক আজ মঙ্গলবার দুপুরে প্রথম আলোকে বলেন, প্রেসক্লাবের কমিটি সম্পর্কে দেওয়া বিজ্ঞপ্তির বিষয়টি চূড়ান্ত নয়। এ বিষয়ে তিনি পরে কথা বলবেন।