ছাত্রদলের কমিটি ঘোষণার পর নরসিংদী জেলা বিএনপি কার্যালয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ

নরসিংদী জেলা বিএনপি কার্যালয়ে ভাঙচুর হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে
ছবি: প্রথম আলো

নরসিংদীতে জেলা ছাত্রদলের কমিটি ঘোষণার পর মিছিল নিয়ে স্লোগান দিতে দিতে জেলা বিএনপি কার্যালয়ে ঢুকে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গতকাল বৃহস্পতিবার রাত ৯টার দিকে জেলা বিএনপি কার্যালয়ে এ ঘটনা ঘটে। পরে রাত সাড়ে ৯টার দিকে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে আসার আগেই আগুন নিয়ন্ত্রণে আনেন স্থানীয় লোকজন।

কারা এর সঙ্গে জড়িত, তা এখনো নিশ্চিত হতে পারেনি পুলিশ ও বিএনপি নেতারা। তবে জেলা ছাত্রদলের নবগঠিত কমিটির পদবঞ্চিত নেতার সমর্থকেরা এ ঘটনা ঘটিয়ে থাকতে পারেন বলে ধারণা বিএনপির। কার্যালয়টির এক পাশে বিএনপির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির খোকনের বাসভবন।

নরসিংদী ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা মো. রায়হান বলেন, রাত ৯টা ১৩ মিনিটে এ অগ্নিকাণ্ডের খবর পান। রাত সাড়ে ৯টায় বিএনপি কার্যালয়ে যাওয়ার পর দেখা যায়, স্থানীয় লোকজন আগুন নিয়ন্ত্রণে এনেছেন।

এর আগে গতকাল বিকেলে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি কাজী রওনকুল ইসলাম ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ সই করা এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জেলা ছাত্রদলের পাঁচ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। দীর্ঘ ১২ বছর পর নতুন এ কমিটিতে সিদ্দিকুর রহমান ওরফে নাহিদকে সভাপতি ও মেহেদী হাসান ওরফে রিফাতকে সাধারণ সম্পাদক করা হয়েছে।

জেলা বিএনপির সদস্যসচিব মনজুর এলাহী প্রথম আলোকে বলেন, রাত ৯টার দিকে ২০ থেকে ২৫ জন দুর্বৃত্তের একটি দল জেলা বিএনপির কার্যালয় ও দলটির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনের বাড়িতে মিছিল নিয়ে হামলা চালায়। কারা এর সঙ্গে জড়িত, আশপাশের সিসিটিভি ক্যামেরা ফুটেজ সংগ্রহ করে পুলিশই তাদের চিহ্নিত করবে। এই হামলা, ভাঙচুর ও অগ্নিকাণ্ড জেলা ছাত্রদলের কমিটি গঠনকে কেন্দ্র করে হয়েছে কি না, তা তাঁরা নিশ্চিত হতে পারেননি।

এরই মধ্যে ঘটনাস্থল পরিদর্শন করেছেন জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্যসচিব মনজুর এলাহী, যুগ্ম আহ্বায়ক বাছেদ ভূঁইয়া, শহর বিএনপির সভাপতি গোলাম কবির কামাল প্রমুখ।

নরসিংদী জেলা বিএনপি কার্যালয়ে ভাঙচুর হয়েছে। গতকাল বৃহস্পতিবার রাতে

নরসিংদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া বলেন, বিএনপি কার্যালয়ে হামলা, ভাঙচুর ও অগ্নিকাণ্ডের ঘটনা শুনেছেন। কারা এর সঙ্গে জড়িত, এ ব্যাপারে তাঁরা নিশ্চিত নন। এ ঘটনায় লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

জেলা ছাত্রদলের সর্বশেষ কমিটি ঘোষিত হয়েছিল ২০১১ সালের ৫ আগস্ট। ১৫১ সদস্যবিশিষ্ট ওই কমিটির সভাপতি ছিলেন মো. নজরুল ইসলাম ভূঁইয়া ও সাধারণ সম্পাদক ছিলেন আবদুর রউফ। ১০ বছর পর ২০২১ সালের ২৪ মার্চ ওই কমিটি ভেঙে দিয়ে ৩৯ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি করা হয়। ওই কমিটিতে নজরুল ইসলামকে আহ্বায়ক ও মাইন উদ্দিন ভূঁইয়াকে সদস্যসচিব করা হয়েছিল। এই কমিটি ভেঙে দিয়ে গতকাল সিদ্দিকুর রহমানকে সভাপতি ও মেহেদী হাসানকে সাধারণ সম্পাদক করে আংশিক কমিটি ঘোষণা করা হয়।

বিএনপির যুগ্ম মহাসচিব ও জেলা বিএনপির আহ্বায়ক খায়রুল কবির বলেন, ধারণা করা হচ্ছে, ছাত্রদলের পদবঞ্চিত নেতারা এই ঘটনা ঘটিয়েছেন। ছাত্রদলের এ কমিটি তিনি ঘোষণা করেননি, করেছেন তারেক রহমান। তাহলে এই কারণে তাঁর বাড়ি ও কার্যালয় ভাঙচুর করা হবে কেন?