বিজিবির ভয়ে গরু রেখে পালাতে গিয়ে বৈদ্যুতিক তারে জড়িয়ে কিশোরের মৃত্যু

ময়মনসিংহ জেলার মানচিত্র
ময়মনসিংহ জেলার মানচিত্র

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলায় বন্য হাতি তাড়ানোর বৈদ্যুতিক তারে জড়িয়ে এক কিশোরের (১৭) মৃত্যু হয়েছে। গতকাল শনিবার রাত ৯টার দিকে উপজেলার বানাইচিরিংগিপাড়া গ্রামে এই ঘটনা ঘটে। সীমান্ত দিয়ে চোরাই পথে ভারতীয় গরু আনতে গিয়ে বিজিবির ধাওয়া খেয়ে ওই তারে সে জড়িয়ে যায় বলে জানিয়েছেন স্থানীয় লোকজন। নিহত কিশোর উপজেলার সীমান্তবর্তী জামগড়া গ্রামের বাসিন্দা।

তেলিখালী বিজিবি ক্যাম্প, পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, গতকাল রাত ৮টার দিকে ভারত থেকে চোরাই পথে চার থেকে পাঁচজন ব্যক্তি গরু নিয়ে সীমান্তবর্তী বানাইচিরিংগিপাড়া গ্রামে প্রবেশ করেন। এ সময় বিষয়টি তেলিখালী ক্যাম্পের একটি টহল দলের সদস্যদের নজরে আসে। বিজিবির সদস্যরা গরুচোরদের ধাওয়া দেন। ওই দলে থাকা ব্যক্তিরা দৌড়ে পালাতে গেলে ওই কিশোর পাহাড়ি টিলার পাশে বন্য হাতি তাড়ানোর বৈদ্যুতিক তারের সঙ্গে জড়িয়ে পড়ে। পরে গ্রামবাসী কিশোরকে দ্রুত উদ্ধার করে হালুয়াঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

গত রাতেই বিষয়টি জানাজানি হলে বানাইচিরিংগিপাড়ার সংক্ষুব্ধ ৫০ থেকে ৬০ জন ব্যক্তি তেলিখালী ক্যাম্পে গিয়ে বাইরে থেকে ঢিল ছুড়তে থাকেন। রাত ১০টার দিকে পার্শ্ববর্তী গোবরাকুড়া ও রামচন্দ্রকুড়া বিজিবি ক্যাম্পের সদস্যরা তেলিখালী ক্যাম্পে উপস্থিত হলে বিক্ষুব্ধ গ্রামবাসী সেখান থেকে সরে যান।

তেলিখালী ক্যাম্পের নায়েক সুবেদার জামাল উদ্দিন প্রথম আলোকে বলেন, গরুচোর চক্র বিজিবির টহল দেখেই গরু রেখে দৌড়ে পালিয়ে যায়। এ সময় দুটি গরু উদ্ধার করে ক্যাম্পে নিয়ে আসা হয়। পরে জানতে পারেন এক ব্যক্তি পালাতে গিয়ে হাতি তাড়ানোর বৈদ্যুতিক তারে জড়িয়ে মারা গেছে। রাতেই বিক্ষুব্ধ জনতা ক্যাম্পে হামলা করার উদ্দেশে বাইরে থেকে ঢিল ছোড়ে। অন্য ক্যাম্পের বিজিবির উপস্থিতিতে পরিবেশ স্বাভাবিক হয়। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের পরামর্শে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান এই বিজিবি সদস্য।

হালুয়াঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর হক প্রথম আলোকে বলেন, ময়নাতদন্তের জন্য রাতেই লাশ উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়েছে। এ ব্যাপারে থানায় অপমৃত্যুর মামলা করা হয়েছে।