পাওনা পরিশোধের দাবিতে মহসেন জুট মিলের মালিকের বাসভবন ঘেরাও

বকেয়া পাওনা পরিশোধের দাবিতে মহসেন জুট মিলসের শ্রমিক-কর্মচারীরা ঘেরাও কর্মসূচি পালন করেছেন। আজ সকালে খুলনা নগরের শেরে বাংলা সড়কে
ছবি: প্রথম আলো

খুলনার শিরোমণি শিল্প এলাকায় বন্ধ থাকা বেসরকারি পাটকল মহসেন জুট মিলের শ্রমিক-কর্মচারীদের পাওনা এককালীন পরিশোধের দাবিতে মিলমালিকের বাসভবন ঘেরাও কর্মসূচি পালন করেছেন শ্রমিকেরা। বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের উদ্যোগে আজ শনিবার সকালে এ কর্মসূচি পালিত হয়। মিছিল নিয়ে নগরের শেরেবাংলা রোড এলাকায় মিলের মালিক তাওহিদুল ইসলামের বাড়ি ঘেরাও করা হয়।

এ সময় সেখানে অনুষ্ঠিত সমাবেশ থেকে বক্তারা শ্রমিক-কর্মচারীদের গ্র্যাচুয়িটি, পিএফসহ চূড়ান্ত পাওনাদি দ্রুত এককালীন পরিশোধের দাবি জানান। সমাবেশে শ্রমিকেরা বলেন, খুলনার শিরোমণি শিল্প এলাকার মহসেন জুট মিল ৯ বছর ধরে বন্ধ রয়েছে। ২০১৩ সালে কৃত্রিম অর্থসংকট দেখিয়ে শ্রম আইনকে তোয়াক্কা না করে মালিকপক্ষ মিল বন্ধ করে দেয়, তবে শ্রমিকদের বকেয়া টাকা পরিশোধ করেনি।

বক্তারা বলেন, মিল বন্ধ হওয়ার পর থেকে এ পর্যন্ত ৮২ জন শ্রমিক মৃত্যুবরণ করলেও তাঁদের পরিবার কোনো টাকা পায়নি। আরও বেশ কিছু শ্রমিক রয়েছেন, যাঁরা অসুস্থ ও অসহায় অবস্থায় অর্ধাহারে-অনাহারে দিন যাপন করছেন। মিলের কাছে ৪ শতাধিক শ্রমিক-কর্মচারীর প্রায় ১১ কোটি টাকা পাওনা রয়েছে। শ্রমিক-কর্মচারীদের পাওনা টাকা পরিশোধ না করে মিলের কতিপয় নেতাকে নিয়ে নতুন করে ষড়যন্ত্র শুরু হয়েছে।

এ সময় বক্তারা হুঁশিয়ারি দিয়ে বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধ করা না হলে মিলমালিকের বাসভবনে লাগাতার অবস্থান ও মালিককে বাড়িতে অবরুদ্ধ করে রাখা হবে।

সমাবেশে সভাপতিত্ব করেন বেসরকারি পাট সুতা বস্ত্রকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সভাপতি শেখ আমজাদ হোসেন। সঞ্চালনা করেন ফেডারেশনের প্রচার সম্পাদক সাইফুল্লাহ তারেক। সমাবেশে বক্তব্য দেন ফেডারেশনের সাধারণ সম্পাদক গোলাম রসুল খান; শ্রমিকনেতা বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিল কাজী, মো. আছহাব উদ্দিন, মাহাতাব উদ্দিন, লিয়াকত মুন্সি, সেকেন্দার আলী, ইব্রাহিম কাগজি, মো. নিজাম উদ্দিন প্রমুখ।