জ্বালানি তেলের ড্রামবাহী ট্রলারে অগ্নিকাণ্ড, একজনের লাশ উদ্ধার

নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে মেঘনা ডিপো সংলগ্ন এলাকায় জ্বালানি তেলের ড্রামবাহী ট্রলারে বিকট শব্দে বিস্ফোরণের পর অগ্নিকান্ডের ঘটনা ঘটে
ছবি: প্রথম আলো

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে জ্বালানি তেলের ড্রামবাহী ট্রলারে বিকট শব্দে বিস্ফোরণের পর ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অগ্নিদগ্ধ এক ট্রলারের শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। এই ঘটনায় অগ্নিদগ্ধ আরও এক শ্রমিককে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে।

আজ বুধবার বেলা দেড়টায় বুড়িগঙ্গা নদীতে মেঘনা ডিপোর জেটি–সংলগ্ন এলাকায় এ ঘটনা ঘটে। বিস্ফোরণের ঘটনায় আশপাশের মানুষের সঙ্গে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অগ্নিকাণ্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে ট্রলারের আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে।

পুড়ে যাওয়া ট্রলারটির নাম এমভি মনপুরা। এটির মালিক সেলিম। অগ্নিদুর্ঘটনার সময় ওই ট্রলারে মাঝি বাকের, কামাল এবং শ্রমিক ফখরুল, বাবুল মোল্লা ও খোকন ছিলেন। এর মধ্যে মাঝি কামাল অগ্নিদগ্ধ হয়েছেন। বাকের অক্ষত আছেন। আর ট্রলারের শ্রমিক ফখরুল, বাবুল মোল্লা ও খোকন নিখোঁজ রয়েছেন।

মেঘনা পেট্রোলিয়াম ঢাকা অফিসের উপমহাব্যবস্থাপক লুৎফর রহমান প্রথম আলোকে বলেন, ডিপো থেকে জ্বালানি তেল নিয়ে ট্রলারটি ভোলার মনপুরা যাচ্ছিল। জ্বালানি তেলের ড্রাম লোডের কাজ শেষ হওয়ার পর আগুন লাগে। ডিপোতে অগ্নিনির্বাপণের ব্যবস্থা ছিল। ডিপোর এরিয়ার বাইরে আগুনের ঘটনা হওয়ায় বড় কোনো দুর্ঘটনা ঘটেনি।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, আজ দুপুরে সদর উপজেলার ফতুল্লায় বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত মেঘনা ডিপো থেকে ড্রামে জ্বালানি তেল ভরে তা একটি ট্রলার ওঠাচ্ছিলেন শ্রমিকেরা। ডিপো থেকে ৮৬ ড্রাম পেট্রল ও ৬৮ ড্রাম ডিজেল ট্রলারে তোলা হয়। জ্বালানি তেলবাহী ড্রাম তোলার পর ট্রলারটি গন্তব্যের উদ্দেশ্যে রওনা হওয়ার প্রস্তুতি নিচ্ছিল, এ সময় হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণের পর ট্রলারে আগুন ধরে যায়। আগুনের লেলিহান শিখা ৩০ থেকে ৪০ ফুট ওপরে উঠে যায়।

নারায়ণগঞ্জের ফতুল্লায় জ্বালানি তেলবাহী ট্রলারে বিকট শব্দে বিস্ফোরণ থেকে আগুন ধরে যায়। ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে

এ সময় আশপাশের এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ শুরু করে। অগ্নিকাণ্ডে। তাঁকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে। ট্রলারে থাকা আরও তিনজন নিখোঁজ ।

জ্বালানি তেলের ট্রলারে বিস্ফোরণ থেকে আগুনের ঘটনায়ঘটনাস্থল পরিদর্শন করেছেন নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেদারুল ইসলাম, ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আযম।

ডিপো সূত্রে জানা গেছে, ট্রলারটিতে ৮৬ ড্রাম পেট্রল ও ৬৮ ড্রাম ডিজেল ছিল। আগুনে ট্রলারে থাকা জ্বালানি তেলের সব কটি ড্রাম পুড়ে গেছে। ট্রলারে করে জ্বালানি তেল নিয়ে ভোলার মনপুরা যাওয়ার কথা ছিল।

এ বিষয়ে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস স্টেশনের উপসহকারী পরিচালক ফখর উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, ওই ট্রলারের এক অগ্নিদগ্ধ শ্রমিকের লাশ উদ্ধার করে নৌপুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে।ফায়ার সার্ভিসের ৫টি স্টেশনের ১০টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। তিনি বলেন, আগুনে ট্রলারটি উত্তপ্ত হয়ে আছে। প্লাস্টিকের ড্রামগুলো পুড়ে ফুলে গেছে। সেখানে আবার আগুন ধরছে। আগুনে নেভানো শেষে তল্লাশি চালানো হবে।

এ বিষয়ে ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি নূরে আযম প্রথম আলোকে বলেন, অগ্নিকাণ্ডে একজনের মৃত্যু হয়েছে। আর একজনকে দগ্ধ অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এ বিষয়ে নারায়ণগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) দেদারুল ইসলাম প্রথম আলোকে জানান, ট্রলারটিতে ডিজেল ও পেট্রলে ড্রাম ছিল। ট্রলারটি নারায়ণগঞ্জ ছেড়ে যাওয়ার প্রস্তুতি নেওয়ার সময় বিস্ফোরণ থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ করছে। আগুন ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।