বরিশালে আইনজীবী সমিতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। আজ সোমবার রাতে
বরিশালে আইনজীবী সমিতির সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ। আজ সোমবার রাতে

শোষণহীন সমাজ গঠনে আইনের শাসনের বিকল্প নেই: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, একটি ন্যায়ভিত্তিক শোষণহীন সমাজ গঠন ও সমাজের সর্বস্তরে ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের কোনো বিকল্প নেই। আইন পেশায় সফল হওয়ার ক্ষেত্রে কোনো সংক্ষিপ্ত পথ নেই। আইন পেশায় সাফল্যের শিখরে পৌঁছাতে প্রয়োজন একাগ্র নিষ্ঠা, সততা, ধৈর্য ও পরিশ্রম। একজন আইনজীবীর পড়ালেখার কোনো শেষ নেই। আইনের সর্বশেষ সংশোধন সম্পর্কে আইনজীবীদের ওয়াকিবহাল থাকতে হবে।

আজ সোমবার রাতে বরিশাল জেলা আইনজীবী সমিতির আয়োজনে অ্যানেক্স ভবন মিলনায়তনে আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ এমন মন্তব্য করেন।

প্রধান বিচারপতি বলেন, ‘কোর্ট অফিসার’ হিসেবে আইনজীবীদের প্রথম কর্তব্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় আদালত ও আইনের বিধিবিধানের ওপর পূর্ণ সম্মান প্রদর্শন এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় আদালতকে সহযোগিতা করা। বিচার বিভাগের সম্মান বজায় রাখা সবার দায়িত্ব। বিচার বিভাগের ভাবমূর্তি নষ্ট হয়, এমন কোনো কর্মকাণ্ডে যেন আইনজীবীরা জড়িয়ে না যান, সেদিকে লক্ষ রাখতে হবে।

জুলাই-আগস্টের গণ-অভ্যুত্থানের কথা স্মরণ করে প্রধান বিচারপতি বলেন, ছাত্র-জনতার অভ্যুত্থানে শহীদদের মানুষ চিরকাল গভীর শ্রদ্ধাভরে স্মরণ করবে। যাঁরা একটি শোষণমুক্ত ও বৈষম্যহীন বাংলাদেশ বিনির্মাণের জন্য তাজা বুলেটের সামনে নিজেদের বুক পেতে দিয়েছিলেন।

বরিশালের আদালতের বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরে সৈয়দ রেফাত আহমেদ বলেন, বরিশালের আদালতে বিভিন্ন পর্যায়ে ৪৭ জন বিচারক মামলা দায়েরের তুলনায় শতভাগ মামলা নিষ্পত্তি করেছেন। কিছু কিছু আদালতের বিচারক মামলা দায়েরের তুলনায় শতভাগের বেশি মামলা নিষ্পত্তি করেছেন। পরিসংখ্যান অনুসারে এ বছর বরিশালে ৮ হাজার ৯২৪টি দেওয়ানি ও ফৌজদারি মামলার বিপরীতে ৮ হাজর ৯৩৬ মামলা নিষ্পত্তি হয়েছে।

প্রধান বিচারপতি আরও বলেন, বিচার বিভাগকে পৃথক্‌করণের জন্য পৃথক বিচার সচিবালয় গঠনের কথা বলেছেন তিনি। বিচার বিভাগকে এমনভাবে ঢেলে সাজাতে হবে যেন, বিচারপ্রার্থীদের সময় ও খরচ উল্লেখযোগ্য হারে কমে এবং আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের বারবার আসতে না হয়। তবে এ বিষয়টি বিচারকদের একার ওপর নির্ভর করে না। এ জন্য আইনজীবীদের সহযোগিতা প্রয়োজন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশাল জেলা আইনজীবী সমিতির সভাপতি মো. গোলাম কবির। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক খান মোহাম্মদ মোর্শেদ।

এর আগে প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ গতকাল রোববার সন্ধ্যায় বরিশাল সফরে আসেন। আজ সকাল ৯টায় বরিশার জেলা ও দায়রা জজ আদালত ও অন্যান্য আদালত পরিদর্শন করেন তিনি। এ সময় বরিশাল জেলা ও দায়রা জজসহ অন্য আদালতের বিচারকেরা প্রধান বিচারপতিকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পরে প্রধান বিচারপতি আদালত প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন।