শেখ হাসিনা ও শামীম ওসমান
শেখ হাসিনা ও শামীম ওসমান

নারায়ণগঞ্জে শেখ হাসিনা ও শামীম ওসমানের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিএনপি নেতা বাবুল মিয়া হত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাবেক সংসদ সদস্য শামীম ওসমানের বিরুদ্ধে আরও একটি হত্যা মামলা করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক নুরুল আমিন বাদী হয়ে মামলাটি করেন। মামলায় অজ্ঞাতনামা আরও ১৫০ জনকে আসামি করা হয়েছে।

এ নিয়ে জেলায় মোট ৮টি মামলার মধ্যে ৭টি মামলায়ই শেখ হাসিনা, ওবায়দুল কাদের ছাড়াও আওয়ামী লীগের নেতা–কর্মীদের আসামি করা হয়েছে। নিহত বাবুল মিয়া আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়ন বিএনপির সহসভাপতি ছিলেন।

এ বিষয়ে আড়াইহাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এহসান উল্লাহ্ প্রথম আলোকে বলেন, হত্যা মামলা করা হয়েছে। আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

মামলায় অপর আসামিরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল, সাবেক সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, নজরুল ইসলাম বাবু, কায়সার হাসনাত ও শামীম ওসমানের ছেলে অয়ন ওসমান, তাঁর ভাতিজা আজমেরী ওসমান ১৩১ জনের নাম উল্লেখ করে মামলাটি করা হয়।

মামলার এজাহারে বিএনপি নেতা নুরুল আমিন উল্লেখ করেন, ৪ আগস্ট বেলা ১১টার দিকে বাবুল মিয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যোগদান করেন। সেখান থেকে ফেরার পথে দুপ্তারা ইউনিয়নের তাঁতীপাড়া এলাকায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের, শামীম ওসমান, আসাদুজ্জামান কামাল, গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক, নজরুল ইসলাম, কায়সার হাসনাত, অয়ন ওসমান, আজমেরী ওসমানের নির্দেশে আসামিরা তাঁকে (বাবুল) এলোপাতাড়ি কুপিয়ে ও পিটিয়ে রক্তাক্ত জখম করেন। পরে তাঁকে উদ্ধার করে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। আইনি প্রক্রিয়া শেষে তাঁর লাশ দাফন করা হয়েছে। পরে হত্যাকারীদের বিচার নিশ্চিত করতে পরিবার ও আত্মীয়স্বজনদের সঙ্গে আলোচনা করে মামলাটি করেন তিনি।