দুই মহাসড়কের নারায়ণগঞ্জ অংশ ফাঁকা, বাড়তি ভাড়া নেওয়ার জরিমানা

অতিরিক্ত ভাড়া আদায় ও যাত্রী হয়রানি বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালানো হয় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে
ছবি: প্রথম আলো

ঈদযাত্রার শেষ দিনে যানজট নেই ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জ অংশে। ঢাকা মদনপুর বাইপাস সড়কসহ (এশিয়ান হাইওয়ে) অন্যান্য আঞ্চলিক সড়কও ফাঁকা। তবে শেষ দিনেও বাড়তি ভাড়া গুনতে হয়েছে যাত্রীদের। রোববার যাত্রী হয়রানি বন্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ছিল বাস কাউন্টারগুলোতে।

রোববার ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জ অংশ ঘুরে কোথাও কোনো যানজট দেখা যায়নি। গত কয়েক দিনের তুলনায় রোববার মহাসড়ক দুটিতে যাত্রীর চাপ ছিল কম। গত কয়েক দিন ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা টোল প্লাজায় যানবাহনের চাপ থাকলেও আজ তা নেই। এ ছাড়া ঢাকা-সিলেট মহাসড়কের কাঁচপুর থেকে আড়াইহাজারের পুরিন্দাবাজার পর্যন্ত প্রায় ২১ কিলোমিটার এলাকাতেও স্বাভাবিক ছিল যান চলাচল। এ ছাড়া গত কয়েক দিনের তীব্র যানজট থেকে মুক্তি পেয়েছেন ঢাকা-মদনপুর বাইপাস (এশিয়ান হাইওয়ে) সড়কের যাত্রীরা।

দুপুরে ঢাকা চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড ও শিমরাইল মোড় ঘুরে যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। নারায়ণগঞ্জের ফতুল্লার তৈরি পোশাক কারখানার শ্রমিক মো. জাহাঙ্গীর আলম জানান, ঈদ করতে নোয়াখালী গ্রামের বাড়িতে যাচ্ছেন। কেকে পরিবহনের প্রতিটি সিটের জন্য তাঁকে ১২ টাকা বাড়তি ভাড়া গুনতে হয়েছে।

রাজধানীর শনির আখড়া থেকে লক্ষ্মীপুর যাচ্ছেন পেশায় ইলেকট্রনিক মিস্ত্রি মো. হৃদয়। হৃদয় জানান, শুক্রবার বিকেলে ইকোনো পরিবহনের একটি বাসে করে ৫০০ টাকা টিকিটে ঢাকায় এসেছেন। রোববার একই পরিবহনে ৭৫০ টাকা টিকিটে বাড়ি ফিরতে হচ্ছে। বাড়তি ভাড়া গুনতে হলেও যানজটমুক্ত সড়ক আর সময়মতো পরিবহন পেয়ে খুশি এই যাত্রী।

বাড়তি ভাড়া ও যাত্রী ভোগান্তি বন্ধে শনিবারের পর রোববারও শিমরাইল ও সাইনবোর্ড মোড় এলাকায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে অভিযান চালানো হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার আহসানুল আলম অভিযানে নেতৃত্ব দেন। তিনি বলেন, ঘরমুখী যাত্রীরা যাতে ভোগান্তি শিকার না হন, সে জন্য জেলা প্রশাসকের নির্দেশে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। আজ সাইনবোর্ড ও শিমরাইল এলাকা যাত্রীদের কাছ থেকে বাড়তি ভাড়া নেওয়ার অভিযোগে পাঁচটি দূরপাল্লার পরিবহনকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া যাত্রীদের হয়রানির অভিযোগে একজনকে আটক করা হয়েছে।

আহসানুল আলম বলেন, গত কয়েক দিন যেসব বাস কাউন্টারে ভাড়ার তালিকা ছিল না, তাদের সতর্ক করা হয়। শনিবারও পাঁচ বাস কাউন্টারকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। ঈদের পরও এ অভিযান চলমান থাকবে বলে জানান তিনি।