খুলনা বিশ্ববিদ্যালয়
খুলনা বিশ্ববিদ্যালয়

খুলনা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ক্লাস শুরু ২০ অক্টোবর

খুলনা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ক্লাস শুরু হবে আগামী ২০ অক্টোবর। আজ রোববার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম–সংক্রান্ত এক মতবিনিময় সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের সব স্কুলের (অনুষদ) ডিন ও ডিসিপ্লিনের (বিভাগ) প্রধানরা উপস্থিত ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) এস এম মাহবুবুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ ভবনের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক মো. রেজাউল করিম। সভায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের ভর্তির অগ্রগতি ও মাইগ্রেশনের মাধ্যমে কোটার আসন পূরণ, ক্লাস শুরু, প্রথম বর্ষের একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নসহ শিক্ষা কার্যক্রমের সার্বিক অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়। সভায় ২০ অক্টোবর থেকে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সব ডিসিপ্লিনের স্নাতক ও স্নাতক (সম্মান) প্রথম বর্ষের প্রথম টার্মের ক্লাস শুরুর সর্বসম্মত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সভায় সভাপতির বক্তব্যে রেজাউল করিম বলেন, ‘পরিবর্তিত পরিস্থিতিতে যে সংকটের সৃষ্টি হয়েছিল, তা আমরা ইতিমধ্যে কাটিয়ে উঠতে সক্ষম হয়েছি। শিক্ষকদের কর্তব্যনিষ্ঠা ও শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতায় একাডেমিক কার্যক্রম সচল হয়েছে। এর পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের নানা কর্মকাণ্ডে বিশ্ববিদ্যালয়ে আনন্দমুখর পরিবেশ ফিরে এসেছে।’

রেজাউল করিম আরও বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তিকৃত শিক্ষার্থীদের ক্লাস শুরু ব্যাপারে একটি নির্দেশনা এসেছে। নির্ধারিত সময়েই ক্লাস শুরু করতে পারবেন বলে তিনি আশাবাদী। ইতিমধ্যে সে প্রক্রিয়া শুরু হয়েছে। তিনি নির্ধারিত সময়ে ক্লাস শুরু এবং একাডেমিক ক্যালেন্ডার প্রণয়নে ডিন ও ডিসিপ্লিন প্রধানদের সার্বিক সহযোগিতা কামনা করেন।