সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

সাবেক পরিকল্পামন্ত্রী এম এ মান্নানের জামিন নামঞ্জুর

সাবেক পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের (শান্তিগঞ্জ ও জগন্নাথপুর) সাবেক সংসদ সদস্য এম এ মান্নানের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। আজ সোমবার সুনামগঞ্জের দ্রুত বিচার আদালতের বিচারক নির্জন কুমার মিত্র এ আদেশ দিয়েছেন।  

এর আগে এম এ মান্নানের পক্ষে জামিনের আবেদন করেন তাঁর আইনজীবী শফিকুল ইসলাম। তিনি বলেন, যে ঘটনায় করা মামলায় এম এ মান্নানকে গ্রেপ্তার করা হয়েছে, সেই ঘটনার সঙ্গে তিনি যুক্ত নন। ঘটনা ঘটেছে সুনামগঞ্জ পৌর শহরে। আর এম এ মান্নান বসবাস করেন শান্তিগঞ্জে। ঘটনার সময় তিনি সুনামগঞ্জ শহরে ছিলেন না। তাঁকে হয়রানির জন্য এ ঘটনায় জড়ানোর চেষ্টা হচ্ছে। এ ছাড়া তাঁর বয়স ও শারীরিক অবস্থা বিবেচনায় জামিনের আবেদন করা হয়।

অন্যদিকে বাদীপক্ষের আইনজীবী আবদুল হক জানান, সুনামগঞ্জে গত ৪ আগস্ট যেভাবে ছাত্র-জনতার ওপর হামলা হয়েছে, সেটি নজিরবিহীন। এর সঙ্গে এম এ মান্নানের সম্পৃক্ততা আছে। তাই তাঁর জামিনের বিরোধিতা করা হয়েছে।

১৯ সেপ্টেম্বর রাতে শান্তিগঞ্জ উপজেলার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার হন এম এ মান্নান। পরদিন তাঁকে সুনামগঞ্জ সদর মডেল থানায় দ্রুত বিচার আইনে দায়ের করা একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়। বর্তমানে সুনামগঞ্জ জেলা কারাগারে আছেন তিনি। তাঁকে গ্রেপ্তারের পরপরই প্রতিবাদ ও মুক্তির দাবি জানিয়ে শান্তিগঞ্জে সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়ক অবরোধ, বিক্ষোভ ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা। আবার তাঁর শাস্তির দাবিতেও আজ শান্তিগঞ্জ ও সুনামগঞ্জ শহরে বিক্ষোভ করেছেন আরেক দল শিক্ষার্থী।

এম এ মান্নানের বিরুদ্ধে দায়ের করা মামলার সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ পৌর শহরে ৪ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় আহত শিক্ষার্থী জহুর আহমদের ভাই ও দোয়ারাবাজার উপজেলা বাসিন্দা হাফিজ আহমদ বাদী হয়ে ২ সেপ্টেম্বর সদর মডেল থানায় দ্রুত বিচার আইনে একটি মামলা করেন। এ মামলায় এম এ মান্নানসহ ৯৯ জনকে আসামি করা হয়।