কুমিল্লায় শিক্ষক হত্যার ১৩ বছর পর ৬ জনের মৃত্যুদণ্ডের আদেশ

মৃত্যুদণ্ড
প্রতীকী ছবি

এক যুগ আগে কুমিল্লা শহরতলির বারপাড়া এলাকায় শিক্ষক জাহিদুল আজম ওরফে সুজন হত্যার ঘটনায় ছয়জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড করা হয়। আজ মঙ্গলবার বেলা ১১টায় কুমিল্লা অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এ রায় দেন।

কুমিল্লা আদালতের সহকারী সরকারি কৌঁসুলি (এপিপি) জাকির হোসেন রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মামলার অভিযোগপত্রভুক্ত ৯ আসামির মধ্যে ২ জনকে বেকসুর খালাস দিয়েছেন আদালত। একজন বিচারকাজ চলার সময়ে মারা যান।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মো. নয়ন, কামাল, মিঠুন, জামাল, মো. ইলিয়াছ ও জাকির হোসেন। তাঁরা সবাই কুমিল্লা আদর্শ সদর উপজেলার পোচাইতলী গ্রামের বাসিন্দা। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন জামাল, ইলিয়াস ও জাকির হোসেন। অন্যদিকে, নয়ন, কামাল ও মিঠুন পলাতক।

আদালত সূত্রে জানা গেছে, জমিজমা নিয়ে বিরোধের জের ধরে ২০১০ সালের ৮ আগস্ট বিকেল চারটায় পূর্বপরিকল্পিতভাবে ধারালো অস্ত্র দিয়ে বারপাড়া সিটি স্কুলের শিক্ষক জাহিদুল আজমকে হত্যা করা হয়। এ ঘটনায় ওই শিক্ষকের বাবা এ কে এম ফারুক আজম বাদী হয়ে কোতোয়ালি মডেল থানায় ১১ জনের বিরুদ্ধে মামলা করেন।