গ্রিন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সম্মেলন শনিবার শুরু

১৭ ডিসেম্বর থেকে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের পূর্বাচল আমেরিকান সিটির স্থায়ী ক্যাম্পাসে শুরু হতে যাচ্ছে ‘সাসটেইনেবল টেকনোলজিস ফর ইন্ডাস্ট্রি (এসটিআই) ৪.০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। এ সম্মেলনের বিষয়ে বিস্তারিত জানাতে বৃহস্পতিবার বিশ^বিদ্যালয়ের বেগম রোকেয়া সরণির ক্যাম্পাসে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়
ছবি: সংগৃহীত

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার শিক্ষাবিষয়ক ‘এসডিজি-৪’ অর্জনে কার্যকর কৌশল নির্ধারণের অংশ হিসেবে শনিবার থেকে শুরু হচ্ছে ‘সাসটেইনেবল টেকনোলজিস ফর ইন্ডাস্ট্রি (এসটিআই) ৪.০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। বিশ্বের ৩৫টি দেশের বিজ্ঞানী, প্রকৌশলী, গবেষক এবং নীতিনির্ধারকদের সঙ্গে বাংলাদেশের একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষ্যে গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে দুই দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে আয়োজক কমিটির সভাপতি এবং বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন মো. সাইফুল আজাদ, জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের চেয়ারম্যান শেখ মোহাম্মদ শফিউল ইসলাম, ইইই বিভাগের চেয়ারম্যান এ এস এম শিহাবুদ্দিন, সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ আমিনুর রহমান, মুহাম্মদ আবুল হাসান উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এবার বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, কাতার, দক্ষিণ কোরিয়া, ডেনমার্ক, ভারত, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষকেরা এ সম্মেলনে অংশ নেবেন। সম্মেলনে উপস্থাপনের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ৩৭৬টি গবেষণা প্রবন্ধ জমা পড়েছে; যা থেকে ১৩৪টি প্রবন্ধ নির্বাচিত হয়েছে। এ ছাড়া সম্মেলনে বাংলাদেশ থেকে মোট ২১টি প্রবন্ধ জমা পড়েছে। আয়োজকদের প্রত্যাশা, এসব প্রবন্ধ ভবিষ্যতে জাতীয় জনগুরুত্বপূর্ণ নানা ধরনের কাজে সহায়তা করবে।

সম্মেলনে আয়োজক কমিটির সভাপতি মো. সাইফুল আজাদ বলেন, বাংলাদেশসহ গোটা বিশ্বে অনেক ধরনের গবেষণা হয়। কিন্তু অনেক ক্ষেত্রেই তা শেষ পর্যন্ত কাজে আসে না। এসটিআই সম্মেলনকে প্ল্যাটফর্ম ধরে সেই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হবে। তিনি আরও বলেন, ‘প্রযুক্তি আমাদের দরকার। কিন্তু সেই প্রযুক্তির স্থায়িত্ব কীভাবে বাড়ানো যায়, সম্মেলনে সেটিই আলোচনা করা হবে।’

ইইই বিভাগের চেয়ারম্যান এ এস এম শিহাবুদ্দিন বলেন, এসটিআই শুধু সম্মেলন নয়, এটি একটি স্বপ্ন। আন্তর্জাতিক পর্যায়ের এ অনুষ্ঠান চতুর্থ শিল্পবিপ্লবের অঙ্গনে প্রথম সারির সম্মেলন হিসেবে রূপ পাবে বলে প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।