সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

সুনামগঞ্জে সাবেক মন্ত্রী এম এ মান্নানের জামিন আবারও নামঞ্জুর

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। আজ রোরবার তাঁর পক্ষে সুনামগঞ্জের দ্রুত বিচার আদালতে জামিনের আবেদন করেন তাঁর আইনজীবী। শুনানি শেষে বিচারক নির্জন কুমার মিত্র জামিনের আবেদন নামঞ্জুর করেন।

এম এ মান্নান বর্তমানে সিলেট কারা হাসপাতালে চিকিৎসাধীন আছেন। সুনামগঞ্জ জেলা কারাগারে থাকা অবস্থায় গতকাল শনিবার সকালে তিনি অসুস্থবোধ করলে তাঁকে প্রথমে জেলা সদর হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে তাঁকে সিলেট কারা হাসাপাতালে নেওয়া হয়।

এম এ মান্নানের আইনজীবী শফিকুল ইসলাম বলেন, ‘এম এ মান্নান বয়ষ্ক মানুষ। আমরা তাঁর শারীরিক ও মানসিক অসুস্থতা বিবেচনায় জামিনের আবেদন করেছিলাম। শুনানি শেষে আদালত জামিনের আবেদন নামঞ্জুর করেছেন। এর আগে ২৩ সেপ্টেম্বর আরেকবার জামিনের আবেদন করা হয়েছিল।’

এম এ মান্নানকে গত ১৯ সেপ্টেম্বর রাতে শান্তিগঞ্জ উপজেলার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন তাঁকে সুনামগঞ্জ সদর মডেল থানায় দ্রুত বিচার আইনে দায়ের করা একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়। এর পর থেকে তিনি সুনামগঞ্জ জেলা কারাগারে ছিলেন।  

সুনামগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) মোহাম্মদ রফিকুল ইসলাম গতকাল প্রথম আলোকে জানিয়েছিলেন, উনার (এম এ মান্নান) শারীরিক নানা জটিলতা রয়েছে। বহুদিন থেকে তিনি বুকে ও পেটে ব্যথার ওষুধ সেবন করেন। চিকিৎসকেরা পরীক্ষা-নীরিক্ষা করে বুঝেছেন শারীরিক সমস্যার চেয়ে মানসিক সমস্যা বেশি। একজন মানসিক রোগ বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া দরকার। এ ছাড়া এখানে বক্ষব্যাধির কোনো বিশেষজ্ঞ নেই। তাই সিলেটে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এম এ মান্নানকে ১৯ সেপ্টেম্বর রাতে শান্তিগঞ্জ উপজেলার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন তাঁকে সুনামগঞ্জ সদর মডেল থানায় দ্রুত বিচার আইনে দায়ের করা একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠায়। তাঁকে গ্রেপ্তারের প্রতিবাদ ও মুক্তির দাবিতে শান্তিগঞ্জে সুনামগঞ্জ-সিলেট আঞ্চলিক মহাসড়ক অবরোধ, বিক্ষোভ ও মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। তবে তাঁর শাস্তির দাবিতে শান্তিগঞ্জ ও সুনামগঞ্জ শহরে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা–কর্মীরা একাধিকবার বিক্ষোভ করেছেন।

সিলেট কারা হাসপাতালে চিকিৎসাধীন
এম এ মান্নানকে সিলেট কেন্দ্রীয় কারাগারের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। আজ দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কারাগারের চিকিৎসকদের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা চলছে।
গতকাল সকালে সুনামগঞ্জ জেলা কারাগার থেকে জেলা সদর হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে চিকিৎসকেরা সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন। এরপর বিকেলে সাড়ে তিনটার দিকে তাঁকে সিলেট কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার সাখাওয়াত হোসেন প্রথম আলোকে বলেন, সিলেট কেন্দ্রীয় কারা হাসপাতালের চিকিৎসকদের তত্ত্বাবধানে এম এ মান্নানের চিকিৎসা চলছে। সাবেক মন্ত্রীর বার্ধক্যজনিত সমস্যা, ডায়াবেটিক ও হার্টের সমস্যা রয়েছে। তিনি ডিভিশনপ্রাপ্ত। হাসপাতালে তিনি ডিভিশন পেয়েছেন।

এম এ মান্নানকে সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানোর প্রসঙ্গে সাখাওয়াত হোসেন  বলেন, ‘কারা হাসপাতালের চিকিৎসকেরা উন্নত চিকিৎসার জন্য সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ প্রয়োজন মনে করলে তাঁরা পরামর্শ দেবেন। এরপর কারা কর্তৃপক্ষ নিরাপত্তাসহ সব কিছু বিবেচনা করবে।’