সিলেটে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

পানিতে ডুবে মৃত্যু
প্রতীকী ছবি

সিলেটের জৈন্তাপুরে পুকুরের পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু হয়েছে। নিহতরা জৈন্তাপুর উপজেলার দরবস্ত ইউনিয়নের ডইয়ার বাসিন্দা বিলাল আহমেদের আড়াই বছরের ছেলে হাবিবুর রহমান এবং একই ইউনিয়নের বারইকান্দি গ্রামের রফিকুল ইসলামের দেড় বছরের মেয়ে মানহা আনজুম। গতকাল বৃহস্পতিবার বিকেলে করগ্রামে ও সন্ধ্যায় বারিইকান্দি গ্রামে দুটি ঘটনা ঘটে।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে দরবস্ত ডাইয়া গ্রামের বিলাল আহমেদ তাঁর স্ত্রী মারজিয়া বেগম ও আড়াই বছর বয়সী ছেলে হাবিবুর রহমানকে নিয়ে বোনের বাড়ি করগ্রামে যান। ওই ঘরের বাড়ির পাশে পুকুর ছিল। বন্যার পানি বেড়ে যাওয়ায় উঠানের সঙ্গে পুকুরের পানি এসে মিশেছিল। বিকেলে মারজিয়া ও হাবিবুর ফুফুর সঙ্গে ঘরে বসে গল্প করছিল। একপর্যায়ে হাবিবুরকে আশপাশে না পেয়ে খোঁজা শুরু করলে বিকেল চারটার দিকে বাড়ির পাশের পুকুরে ভাসমান অবস্থায় তাকে উদ্ধার করা হয়। পরে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

অপর দিকে একই ইউনিয়নের বারইকান্দি গ্রামের রফিকুল ইসলামের দেড় বছর বয়সী শিশু মানহা আনজুম বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বাড়ির সবার অজান্তে পুকুড়ে পড়ে যায়। একপর্যায়ে শিশুটির পরিবারের সদস্যরা শিশুটিকে খোঁজাখুঁজি করে বাড়ির পাশের পুকুর থেকে উদ্ধার করেন। পরে জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

পানিতে ডুবে দুই শিশুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তাজুল ইসলাম বলেন, বন্যার পানি বেড়ে যাওয়ায় অনেকের ঘরেও পানি উঠেছে। উঠানের সঙ্গে অনেকের পুকুর লাগোয়া থাকায় কোনটি পুকুর আর কোনটি উঠান, বোঝা যায় না। ওই দুটি শিশু উঠানে খেলা করতে গিয়ে পুকুরের পানিতে তলিয়ে যায় বলে প্রাথমিকভাবে জানা গেছে। এতে হৃদয়বিদারক ঘটনা ঘটেছে। বন্যার সময় শিশুদের দিকে আলাদা নজর রাখার জন্য আহ্বান জানান ওসি।
অর্ধগলিত লাশ উদ্ধার

সিলেটের গোয়াইনঘাটে একটি বিল থেকে অর্ধগলিত লাশ উদ্ধার করেছে পুলিশ। উদ্ধারকৃত লাশের পায়ের অংশও পাওয়া যায়নি এবং নিহত ব্যক্তির নাম–পরিচয় শনাক্ত করা যায়নি বলে জানিয়েছে পুলিশ। গতকাল বিকেলে গোয়াইনঘাট  উপজেলা সদর ইউনিয়নের ভুগোইল বিল থেকে অর্ধগলিত মরদেহটি উদ্ধার করে পুলিশ।

পুলিশ জানায়, নিহত ব্যক্তি পুরুষ। তাঁর বয়স ৪০ থেকে ৪৫ বছর। গতকাল বৃহস্পতিবার বিকেলে উপজেলার সদর ইউনিয়নের গহড়া গ্রামের পার্শ্ববর্তী ভূগোইল বিলের এক পাশে পানিতে  ভাসমান অবস্থায় একটি লাশ দেখতে পেয়ে স্থানীয় লোকজন বিষয়টি পুলিশকে অবহিত করেন। পরে ঘটনাস্থলে গিয়ে পুলিশ মরদেহটি উদ্ধার করে।

গোয়াইনঘাট থানার পরিদর্শক (তদন্ত) মেহেদী হাসান বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, লাশটি ৭ থেকে ৮টি দিন আগে পানিতে পড়েছিল। পানির স্রোতের সঙ্গে লাশটি ভারত থেকে ভেসে এসেছে বলেও ধারণা করা হচ্ছে। মরদেহ সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।