বেনাপোল থেকে বিজিবির হাতে আটক তানজীব। আজ শুক্রবার বিজিবির যশোর ব্যাটালিয়নে
বেনাপোল থেকে বিজিবির হাতে আটক তানজীব। আজ শুক্রবার বিজিবির যশোর ব্যাটালিয়নে

ভারত যাওয়ার পথে বেনাপোলে যশোর জেলা ছাত্রলীগের সা. সম্পাদক তানজীব আটক

বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়ার সময় যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানজীব নওশাদ পল্লবকে আটক করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যরা। আজ শুক্রবার সকালে পাসপোর্ট-ভিসা নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে দেশটিতে যাওয়ার চেষ্টা করেন তিনি।

তানজীব নওশাদ যশোর শহরের পুরোনো কসবা এলাকার বাসিন্দা ও জেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুলের ছেলে।

বিজিবি সূত্রে জানা গেছে, আজ সকাল সাড়ে নয়টার দিকে তানজীব পাসপোর্ট–ভিসা নিয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাচ্ছিলেন। এ সময় বিজিবি সদস্যরা তাঁকে আটক করে জিজ্ঞাসাবাদ করেন। ওই সময় নিজেকে যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বলে স্বীকার করেন। তখন তাঁকে আটক করা হয়।

এ বিষয়ে বেনাপোল বিজিবি ক্যাম্পের কোম্পানি কমান্ডার সুবেদার মিজানুর রহমান খান বলেন, ‘আমাদের কাছে খবর ছিল, যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানজীব এই পথ দিয়ে ভারতে পালিয়ে যাবেন। ওই খবরের ভিত্তিতে বেনাপোল আইসিপি ক্যাম্পের বিজিবি সদস্যরা গোপন অবস্থানে থাকেন। ইমিগ্রেশনে গেলে সেখান থেকে তাঁকে জিজ্ঞাসাবাদের জন্য আনা হয়। পরে তিনি যশোর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক বলে স্বীকার করেন। তাঁর বিরুদ্ধে কী কী মামলা আছে, তা যাচাই-বাছাই করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

পরে তানজীবকে বেনাপোল বন্দর থানায় পুলিশের কাছে হস্তান্তর করা হয়। বিষয়টি নিশ্চিত করে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমন ভক্ত বলেন, কী কারণে তাঁকে আটক করা হয়েছে, সে বিষয়ে এখনো কোনো লিখিত দেওয়া হয়নি। তাঁর বিরুদ্ধে কোথাও কোনো মামলা আছে কি না, তা যাচাই–বাছাই করে দেখা হচ্ছে।

এদিকে যশোরের শার্শা ও বেনাপোল সীমান্তপথে অনুপ্রবেশ রোধে সতর্কতা জারি করেছে ৪৯ ও ২১ বিজিবি ব্যাটালিয়ন। এরই মধ্যে সীমান্তের গুরুত্বপূর্ণ পয়েন্টে বৃদ্ধি করা হয়েছে বিজিবির নজরদারি ও লোকবল। বন্দর এলাকাসহ সর্বত্র নজরদারি চলছে বলে জানিয়েছে তারা।