আখাউড়া স্থলবন্দর
আখাউড়া স্থলবন্দর

ছয় মাস পর আখাউড়া স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি, প্রথমবার এল জিরা

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রথমবারের মতো জিরা আমদানি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় একটি ট্রাকে করে সাত মেট্রিক টন জিরা ভারত থেকে আখাউড়া স্থলবন্দরে পৌঁছে। এর মধ্য দিয়ে প্রায় ছয় মাস বন্ধ থাকার পর আবারও বন্দরে পণ্য আমদানি শুরু হয়েছে।

এর আগে সর্বশেষ গত ডিসেম্বর মাসে আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে পণ্য আমদানি করা হয়েছিল। এরপর আর এই বন্দর দিয়ে কোনো পণ্য আমদানি করা হয়নি।

বন্দর সূত্রে জানা গেছে, ঈদুল আজহা উপলক্ষে হাইড্রোল্যান্ড সলিশন নামে ঢাকার একটি প্রতিষ্ঠান এই জিরা আমদানি করেছে। প্রতি টন জিরার আমদানি মূল্য আড়াই হাজার মার্কিন ডলার। তবে শুক্রবার থেকে সরকারি ছুটি শুরু হওয়ায় ঈদের আগে বন্দর থেকে জিরা খালাস না করতে পারার শঙ্কায় রয়েছেন জিরা আমদানিকারক প্রতিষ্ঠান।

মেসার্স শফিকুল ইসলাম জিরা আমদানিকারক প্রতিষ্ঠানের পক্ষে স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট হিসেবে কাজ করছে। প্রতিষ্ঠানের মালিক শফিকুল ইসলাম বলেন, দুদিন আগে জিরাভর্তি ট্রাকটি ভারতের আগরতলা স্থলবন্দরে এসে পৌঁছায়। তবে সেখানকার শুল্ক কর্তৃপক্ষের ছাড়পত্র পেতে বিলম্ব হওয়ায় জিরার চালানটি নির্ধারিত সময়ে আখাউড়া স্থলবন্দরে আসতে পারেনি। শুক্রবার থেকে ঈদের ছুটি শুরু হয়েছে। সে জন্য পণ্যটি ঈদের আগে বন্দর থেকে ছাড়িয়ে নেওয়া সম্ভব হবে না।
আখাউড়া স্থলবন্দরের ট্রাফিক পরিদর্শক মো. ছাগিরুল ইসলাম বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় জিরাভর্তি একটি ট্রাক বন্দরে প্রবেশ করেছে। প্রথমবারের মতো এই স্থলবন্দর দিয়ে দেশে জিরা আমদানি হয়েছে।

আখাউড়া স্থলবন্দরের সহকারী পরিচালক মাহমুদুল হাসান জানান, কাস্টমস কর্তৃপক্ষ প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে নির্ধারিত শুল্ক আদায়ের পর আমদানিকৃত জিরার ছাড়পত্র দেবে। এ ছাড়া স্থলবন্দর কর্তৃপক্ষ জিরাভর্তি ট্রাক স্থলবন্দরে প্রবেশ ও অবস্থান করায় ফি পাবে।