রায়গঞ্জে একই সময়ে আ.লীগ-বিএনপির কর্মসূচির ডাক, ১৪৪ ধারা

আজ সকাল থেকে রায়গঞ্জের বিভিন্ন এলাকায় পুলিশের সতর্ক অবস্থান দেখা গেছে। ধানগড়া নতুন চৌরাস্তা এলাকায়
ছবি: প্রথম আলো

সিরাজগঞ্জের রায়গঞ্জে একই স্থানে ও একই সময়ে উপজেলা আওয়ামী লীগ ও বিএনপি রাজনৈতিক কর্মসূচি ডাকায় গুরুত্বপূর্ণ তিনটি স্থানসহ রায়গঞ্জ থানা এলাকায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। গতকাল বুধবার দিবাগত রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তৃপ্তি কণা মণ্ডল এ আদেশ জারি করেন।

দলীয় সূত্রে জানা গেছে, আজ বৃহস্পতিবার বেলা তিনটার দিকে রায়গঞ্জ পৌরসভার ধানগড়া এলাকায় উপজেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এর মধ্যেই উপজেলা আওয়ামী লীগ আজ সকাল থেকে বিকেল পর্যন্ত ধানগড়া এলাকায় কাঙালি ভোজ ও শোকসভা করার ঘোষণা দেয়। এমন পরিস্থিতিতে রায়গঞ্জ উপজেলা প্রশাসন ১৪৪ ধারা জারি করে।

আজ বৃহস্পতিবার সকাল থেকে এ বিষয়ে মাইকিং করতে দেখা গেছে। মাইকিং করে বলা হচ্ছে, উপজেলার রায়গঞ্জ পৌরসভা এলাকা, চান্দাইকোনা, পাঙ্গাসী ইউনিয়নসহ পুরো থানা এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। তাই এসব এলাকায় পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের গণজমায়েত, সমাবেশ, বিক্ষোভ মিছিল ও শোভাযাত্রা নিষিদ্ধ করা হয়েছে।

ইউএনও তৃপ্তি কণা মণ্ডল আজ সকাল ১০টার দিকে প্রথম আলোকে বলেন, একই সময়ে উপজেলা আওয়ামী লীগ ও বিএনপি বিক্ষোভ সমাবেশ ও রাজনৈতিক কর্মসূচি আহ্বান করে। পরে গতকাল রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে পুরো থানা এলাকায় ফৌজদারি কার্যবিধি ১৮৯৮-এর ১৪৪ ধারা মোতাবেক আদেশ জারি করা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক হারুন অর রশীদ খান বলেন, বিদ্যুতের লোডশেডিং ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে ২২ আগস্ট থেকে বিএনপি বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করে আসছে। আজ বেলা তিনটার দিকে রায়গঞ্জে পূর্বনির্ধারিত কর্মসূচি ছিল। বিএনপির কর্মসূচি বানচাল করতেই ১৪৪ ধারা জারি করা হয়েছে।

এদিকে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, ‘জাতীয় শোক দিবস উপলক্ষে আমাদের বিভিন্ন এলাকায় কাঙালি ভোজ ও শোকসভার আয়োজন চলছে। এর ধারাবাহিকতায় আজ পৌর আওয়ামী লীগের ১ ও ২ নম্বর ওয়ার্ডের উদ্যোগে একাধিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তবে একই দিনে বিএনপির কর্মসূচি ঘোষণা করার অর্থ শোক দিবসের কর্মসূচি বানচাল করার চেষ্টা।’