মামলা
মামলা

ময়মনসিংহে কলেজছাত্র রেদোয়ান হত্যায় আদালতে মামলার আবেদন

ময়মনসিংহে ছাত্র–জনতার অভ্যুত্থানে কলেজছাত্র রেদোয়ান হোসেন সাগর নিহত হওয়ার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর বোন শেখ রেহানাসহ ১১১ জনের নামে মামলার আবেদন করা হয়েছে।

ময়মনসিংহ জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আজ রোববার বেলা ১১টায় এই আবেদন করেন বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সহসাংগঠনিক সম্পাদক আবু ওয়াহাব আকন্দ। আদালত এর আগে রেদোয়ান হত্যায় আর কোনো মামলা হয়েছে কি না, সে বিষয়ে ১৫ সেপ্টেম্বরের মধ্যে প্রতিবেদন দিতে কোতোয়ালি মডেল থানাকে নির্দেশ দিয়েছেন।

মামলার আরজিতে সাবেক মন্ত্রী ওবায়দুল কাদের ও আদাদুজ্জামান খান, ময়মনসিংহ সদর আসনের সাবেক সংসদ সদস্য মোহিত উর রহমান শান্ত, সাবেক সিটি মেয়র ইকরামুল হক টিটু, তাঁর ভাই আমিনুল হকসহ ১১১ জন আসামির নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরও ৩০০ জনকে।

মামলা বাদী আবু ওয়াহাব আকন্দ বলেন, ‘মামলার এক নম্বর আসামির নির্দেশে তাঁর দোসররা হত্যাকাণ্ড চালিয়েছে। আশা করছি, আদালত অবিলম্বে তাদের গ্রেপ্তার করবে। মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য আমরা রাস্তায় থেকে আন্দোলন–সংগ্রাম এবং যা করা দরকার, তা–ই করে যাব।’

নিহত রেদোয়ান হোসেন (২৪) ময়মনসিংহ নগরের আকুয়া চৌরঙ্গী মোড় এলাকার আসাদুজ্জামানের ছেলে ও ফুলবাড়িয়া কলেজের সম্মান (অনার্স) চতুর্থ বর্ষের শিক্ষার্থী ছিলেন। ১৯ জুলাই সন্ধ্যায় ময়মনসিংহ নগরের মিন্টু কলেজ এলাকায় কোটা সংস্কার আন্দোলনকারীদের সঙ্গে আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য মোহিত উর রহমানের কর্মী ও পুলিশের সংঘর্ষ হয়। এতে নিহত হন রেদোয়ান।

ওই ঘটনায় ২৪ জুলাই কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক (এসআই) আজগর আলী বাদী হয়ে অজ্ঞাতনামা ১৫০ থেকে ২০০ জনকে আসামি করে একটি মামলা করেন। মামলায় গুলিবিদ্ধ হয়ে রেদোয়ানের মৃত্যুর কথা উল্লেখ নেই; তবে হাসপাতালের বরাত দিয়ে ‘শারীরিক আঘাত’–এর উল্লেখ রয়েছে। মামলার এজাহারে বলা হয়েছে, আন্দোলনের সময় বিএনপি-জামায়াত, শিবির কর্মীসহ দুষ্কৃতকারীরা সরকারবিরোধী স্লোগান দিয়ে নাশকতামূলক কর্মকাণ্ড করে। এ সময় দুষ্কৃতকারীদের আঘাতে অজ্ঞাত স্থানে আহত হলে তাঁকে (রেদোয়ান) ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরে ময়নাতদন্ত ছাড়াই লাশ দাফন করা হয়।

আমি বা পরিবারের পক্ষ থেকে মামলা করার পরিকল্পনা নেই। যাঁরা এখন মামলা করছেন, তাঁদের আমি বাধা দিতে পারি না। তখন অন্য পরিবেশ তৈরি হবে।
আসাদুজ্জামান, নিহত রেদোয়ানের বাবা

এ বিষয়ে নিহত রেদোয়ানের বাবা আসাদুজ্জামান আজ রোববার দুপুরে প্রথম আলোকে বলেন, ‘আমি বা পরিবারের পক্ষ থেকে মামলা করার পরিকল্পনা নেই। যাঁরা এখন মামলা করছেন, তাঁদের আমি বাধা দিতে পারি না। তখন অন্য পরিবেশ তৈরি হবে। শুনেছি, পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে। নগরের চরপাড়া এলাকার একটি ছেলে বাদী হয়ে আরেকটি মামলা করেছে। একেকজন ইচ্ছেমতো মামলা করছেন। আমার কাছে জানারও প্রয়োজন মনে করছেন না।’