অধ্যাপক সৌমিত্র শেখর
অধ্যাপক সৌমিত্র শেখর

আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সৌমিত্র শেখর পদত্যাগ করেছেন। শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে আজ বুধবার তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হুমায়ূন কবীর প্রথম আলোকে বলেন, আজ দুপুরের পর মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দিয়েছেন উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মো. শফিকুল ইসলাম বলেন, আজ বেলা আড়াইটার দিকে উপাচার্যের পদত্যাগপত্র জমা দেওয়ার খবর পান তিনি। আইন অনুযায়ী উপাচার্য পদত্যাগের পর কোষাধ্যক্ষ দায়িত্ব পালন করার কথা; কিন্তু আন্দোলনকারীরা কোষাধ্যক্ষেরও পদত্যাগ দাবি করছেন।

উপাচার্যের পদত্যাগ দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে গত শুক্রবার থেকে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। গত রোববার উপাচার্যের পদত্যাগ দাবিতে প্রশাসনিক ভবনের সামনে অনশনে বসেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শাকিল আহমেদ।

উপাচার্যের পদত্যাগের খবরে বুধবার উচ্ছ্বাস করেন শিক্ষার্থীরা। তবে উপাচার্যপন্থী ট্রেজারারসহ অন্য কর্মকর্তাদেরও অবিলম্বে পদত্যাগের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।
সৌমিত্র শেখর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক। তিনি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য হিসেবে ২০২১ সালের ১৫ ডিসেম্বর চার বছরের জন্য নিয়োগ পান; কিন্তু আন্দোলনের মুখে আড়াই বছরের মাথায় পদত্যাগ করতে হলো তাঁকে।

৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালানোর পর থেকে বিশ্ববিদ্যালয়ে ছিলেন না সৌমিত্র শেখর। এরপর থেকেই শুরু হয় উপাচার্য ও উপাচার্যপন্থী কর্মকর্তাদের পদত্যাগের দাবিতে আন্দোলন।