চাঁদপুরে রেড ক্রিসেন্টের জমি দখল করে ভবন নির্মাণ করছেন স্বেচ্ছাসেবক দলের নেতা

রেড ক্রিসেন্টের জায়গা দখল করে নির্মাণাধীন স্বেচ্ছাসেবক দল নেতার ভবন। শনিবার সকালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কালিপুর গ্রামে
ছবি: প্রথম আলো

চাঁদপুরের মতলব উত্তরে স্বেচ্ছাসেবক দলের এক নেতা রেড ক্রিসেন্টের সাত শতক জায়গা দখল করে সেখানে ভবন নির্মাণ শুরু করেছেন। আওয়ামী লীগ সরকারের পতনের পর ৭ আগস্ট লোকজন নিয়ে তিনি ওই জায়গা দখল করেন। এ বিষয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কেন্দ্রীয় পর্ষদের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এস এম হ‌ুমায়ূন কবির ১৪ আগস্ট উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) কাছে লিখিত অভিযোগ করেছেন। উপজেলা প্রশাসন জমিটি দখলের সত্যতা পেয়ে দখলদার ব্যক্তিকে দখল ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছে।

অভিযুক্ত ওই নেতার নাম মো. শাহজালাল প্রধান। তিনি ষাটনল ইউনিয়নের কালিপুর গ্রামের বাসিন্দা এবং মতলব উত্তর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক। তিনি রেড ক্রিসেন্টের জমিটি দখলে নিয়ে ইতিমধ্যে সেখানে দোকানঘরের জন্য স্থাপনা নির্মাণ শুরু করেছেন।

লিখিত অভিযোগে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ জানায়, কালিপুর গ্রামে ১৯৬৪ সালে ‘চৌধুরী আবদুল বারী রেডক্রিসেন্ট মাতৃসদন ও শিশু স্বাস্থ্যকেন্দ্র’ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠানটির মালিকানাধীন ওই প্রতিষ্ঠানসংলগ্ন সাত শতক জমি রয়েছে। প্রতিষ্ঠান ও ওই জায়গার দেখভাল করছেন স্থানীয় রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালনা কমিটির সভাপতি কালিপুর গ্রামের বাসিন্দা মো. সলিম উল্লাহ বারী চৌধুরী। তিনি উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদকও। আওয়ামী লীগ সরকার পতনের পর ৭ আগস্ট রাতে স্থানীয় ও দলীয় লোকজন নিয়ে ওই সাত শতক জায়গা জোরপূর্বক দখল করেন উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শাহজালাল প্রধান। সেখানে দোকানঘরের জন্য ভবন নির্মাণ করছেন তিনি। জায়গাটি দখলের সময় বাধা দিলে শাহজালাল ও তাঁর লোকেরা রেড ক্রিসেন্ট সোসাইটির স্থানীয় পরিচালনা কমিটির সভাপতি মো. সলিম উল্লাহ বারী চৌধুরীকে নানাভাবে ভয়ভীতি দেখান ও হুমকি দেন। এ অবস্থায় ওই জমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়।

রেড ক্রিসেন্টের দখল করা জমিতে শ্রমিক ভবন নির্মাণে কাজ করছেন শ্রমিকেরা। আশপাশে ছড়িয়ে–ছিটিয়ে রয়েছে বিভিন্ন নির্মাণসামগ্রী। শনিবার সকালে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার কালিপুর গ্রামে

আজ শনিবার সকালে উপজেলার কালিপুর গ্রামে দেখা যায়, গ্রামের পূর্ব পাশে কালিপুরবাজার। বাজারের পূর্ব পাশে ‘চৌধুরী আবদুল বারী রেড ক্রিসেন্ট মা ও শিশু স্বাস্থ্যকেন্দ্র।’ এর পূর্ব পাশে সাত শতক জমি। সেটি দখল করে সেখানে দোকানের জন্য ভবন নির্মাণ করছেন স্বেচ্ছাসেবক দলের ওই নেতা। বেশ কয়েকজন শ্রমিক সেখানে কাজ করছেন। নির্মাণাধীন ভবনটির আশপাশে ছড়িয়ে–ছিটিয়ে রয়েছে বিভিন্ন নির্মাণসামগ্রী।

সলিম উল্লাহ বারী চৌধুরী প্রথম আলোকে বলেন, দখল করা ওই সাত শতক জায়গা তাঁর পৈতৃক সম্পত্তি ছিল। অনেক আগে তাঁর বাবা রেডক্রিসেন্ট সোসাইটির নামে ওই জায়গা লিখে দেন। তিনি যুবলীগের নেতা হওয়ায় রাজনৈতিক পটপরিবর্তনের পর দলীয় প্রভাব দেখিয়ে স্বেচ্ছাসেবক দলের ওই নেতা জায়গাটি জোর করে দখল করে সেখানে স্থাপনা নির্মাণ করছেন। এর প্রতিবাদ করলে নানাভাবে তাঁকে হুমকি দিচ্ছেন ওই নেতা। এতে নিরাপত্তাহীনতায় ভুগছেন তিনি। তিনি বিষয়টি পুলিশকে জানিয়েছেন।

তবে রেড ক্রিসেন্ট সোসাইটির ওই জমি দখলের অভিযোগ অস্বীকার করে উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মো. শাহজালাল প্রধান বলেন, ১৫ বছর আগে ওই জায়গা তিনি ইজারা নিয়েছিলেন। সেই জায়গায় দোকান নির্মাণ করছেন। তবে তাঁর কাছে ইজারা নেওয়ার কাগজপত্র নেই বলে স্বীকার করেন। তিনি কাউকে হুমকি দেননি বলেও দাবি করেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিল্লোল চাকমা বলেন, লিখিত অভিযোগ পাওয়ার পর তাঁর কার্যালয়ের একজন সার্ভেয়ার নিয়ে তিনি ঘটনাস্থলে যান। কাগজপত্র ঘেঁটে দেখা যায়, জায়গাটি রেড ক্রিসেন্ট সোসাইটির। ওই দখলদার ব্যক্তি বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। সেখানে স্থাপনা নির্মাণের কাজ বন্ধ করতে নির্দেশ দিয়েছেন। জায়গার মালিককে জায়গাটি বুঝিয়ে দেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছে।

মতলব উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, ঘটনাটি জেনেছেন। স্থানীয় রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালনা কমিটির সভাপতিকে হুমকি দেওয়ার অভিযোগ পাননি। পেলে ব্যবস্থা নেবেন।