রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল
রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল

রংপুর মেডিকেল কলেজে নিষিদ্ধ হলো দলীয় রাজনীতি

রংপুর মেডিকেল কলেজের দলীয় রাজনীতি নিষিদ্ধ করা হয়েছে। গতকাল সোমবার কলেজের একাডেমিক কাউন্সিলের এক জরুরি সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ মঙ্গলবার সকালে কলেজের অধ্যক্ষ শাহ মো. সরওয়ার জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

গণমাধ্যমে পাঠানো রংপুর মেডিকেল কলেজের বিজ্ঞপ্তি সূত্র জানা যায়, ছাত্রাবাস ও ছাত্রীনিবাসে শিক্ষার্থীদের নিরাপত্তাসহ আবাসনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে কলেজের একাডেমিক কাউন্সিলের জরুরি সভায় রংপুর মেডিকেল কলেজ ক্যাম্পাস, ডা. মুক্তা ছাত্রাবাস, ডা. পিন্নু ছাত্রাবাস, হেলিপ্যাড ছাত্রাবাস ও শহীদ মাহবুব হোসেন ছাত্রীনিবাসে শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কার্যক্রম স্থায়ীভাবে নিষিদ্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  

ওই সভায় ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রসমাজ, ছাত্র ইউনিয়ন, ছাত্রশিবিরসহ অন্যান্য যেকোনো রাজনৈতিক দলের স্থায়ীভাবে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করা হয়। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এই আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

কলেজের অধ্যক্ষ শাহ মো. সরওয়ার জাহান বলেন, ‘শিক্ষার্থীরা রাজনীতি নিষিদ্ধ করার ব্যাপারে স্মারকলিপি দিয়েছিলেন। এ পরিপ্রেক্ষিতে কলেজের একাডেমিক কাউন্সিলে জরুরি সভা করা হয়। সেই সভায় সকলের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে কলেজে সব ধরনের রাজনীতি স্থায়ীভাবে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা আশা করছি, সবাই বিষয়টি মেনে চলবেন।’

এর আগে রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সাময়িকভাবে দলীয় রাজনীতি নিষিদ্ধ করা হয়। গত রোববার বিশ্ববিদ্যালয় প্রশাসন এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি জানায়।