জকিগঞ্জে ছাত্রলীগের নেতা–কর্মীদের বিরুদ্ধে চিনি ছিনতাইয়ের অভিযোগ

সিলেট জেলার মানচিত্র
সিলেট জেলার মানচিত্র

সিলেটের সীমান্তবর্তী জকিগঞ্জ উপজেলায় ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে এক ব্যবসায়ীর ৩২ বস্তা চিনি ছিনতাইয়ের অভিযোগ উঠেছে। গত বৃহস্পতিবার বিকেলে জকিগঞ্জের কালীগঞ্জ বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

ছিনতাই হওয়া চিনিগুলো বৈধভাবে ক্রয় করা বলে চিনির মালিক দাবি করেছেন। তবে স্থানীয় সূত্রে জানা গেছে, চিনিগুলো ভারত থেকে অবৈধভাবে নিয়ে আসা হয়েছে।

এদিকে চিনি ছিনতাইয়ের ঘটনার ক্লোজড সার্কিট ক্যামেরার ভিডিও প্রথম আলোর কাছে এসেছে। এতে দেখা যায়, একটি ব্যাটারিচালিত অটোরিকশা থামিয়ে কয়েকজন যুবক চালককে মারধর করছেন। এতে স্থানীয় কয়েকজনও যোগ দেন। পরে ওই ব্যাটারিচালিত অটোরিকশা থেকে চিনির বস্তাগুলো অন্য একটি ব্যাটারিচালিত অটোরিকশায় তুলে নেওয়া হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, চিনির বস্তাগুলো সিলেটের কানাইঘাট উপজেলার বাসিন্দা। আবদুর রহিম নামের ওই ব্যবসায়ী বলেন, চিনির বস্তাগুলো ব্যাটারিচালিত অটোরিকশায় করে জকিগঞ্জ থেকে কানাইঘাট বাজারে নেওয়া হচ্ছিল। পথে চিনির বস্তাগুলো ছিনতাই হয়ে যায়। ওই সময় তিনি সঙ্গে না থাকলেও ব্যাটারিচালিত অটোরিকশাচালকসহ অন্যরা ঘটনার সঙ্গে ছাত্রলীগের নেতা-কর্মীরা জড়িত বলে জানিয়েছেন। শনিবার সন্ধ্যায় জকিগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি লোকমান উদ্দিন চৌধুরী এ বিষয়ে ব্যবস্থা নেবেন বলে তাঁকে আশ্বস্ত করেছেন। তিনি বলেন, চিনিগুলো সিলেট থেকে তিনি কিনে এনেছেন। চিনি ক্রয়ের রসিদও তাঁর কাছে রয়েছে। প্রতিটি বস্তায় ৫০ কেজি করে চিনি আছে।

এ বিষয়ে জকিগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান লোকমান উদ্দিন চৌধুরী প্রথম আলোকে বলেন, চিনি ছিনতাইয়ের ঘটনাটি তিনিও শুনেছেন। তবে সমাধানের বিষয়ে তিনি কিছুই বলেননি। এ ছাড়া এমন ঘটনার সঙ্গে সম্পৃক্ত কারও সঙ্গে তাঁর যোগাযোগ নেই।

জকিগঞ্জের মানিকপুর ইউপির চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবু জাফর রায়হান প্রথম আলোকে বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় এ বিষয়ে ইউপি কার্যালয়ে আলোচনা হয়েছিল। এর আগে ঘটনার সম্পর্কে তিনি খোঁজ নিয়েছিলেন। প্রত্যক্ষদর্শী কয়েকজনের মাধ্যমে তিনি জানতে পেরেছেন, ঘটনার সঙ্গে জকিগঞ্জ উপজেলা ছাত্রলীগের অনেকেই জড়িত। বৃহস্পতিবার সন্ধ্যায় ঘটনা সম্পর্কে আলোচনাকালে দুজন ইউপি সদস্যসহ এলাকার ব্যবসায়ী, ঘটনার শিকার ব্যবসায়ী ও অন্যারা ছিলেন। ওই সময় জকিগঞ্জ উপজেলা ছাত্রলীগের সভাপতিসহ আরও কয়েকজনকে ডেকে বিষয়টি সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল।

আওয়ামী লীগ নেতা আবু জাফর রায়হান আরও বলেন, ‘একপর্যায়ে চিনিবাহী ব্যাটারিচালিত অটোরিকশাচালক চিনি ছিনতাইয়ের ঘটনায় উপজেলা ছাত্রলীগের সহসভাপতি জয়নন্দ পুরকায়স্থ জড়িত ছিলেন বলে শনাক্ত করেন। এ নিয়ে উপজেলা ছাত্রলীগের সভাপতিসহ অন্যরা ব্যবসায়ী এবং ব্যাটারিচালিত অটোরিকশাচালকের সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়ান। পরে একপর্যায়ে ছাত্রলীগের সভাপতিসহ অন্যরা চলে যাওয়ার সময় ‘চিনি তাঁরাই নিয়েছেন, ক্ষমতা থাকলে কিছু করে দেখান’, এমন কথা বলে চলে যান।

এ ব্যাপারে উপজেলা ছাত্রলীগের সভাপতি সুলতান আহমদ বলেন, তাঁদের কাছে জানতে চাওয়া হয়েছিল ছাত্রলীগের কেউ জড়িত কি না। ছাত্রলীগের পক্ষ থেকে জানানো হয়েছে, ছাত্রলীগের কেউ জড়িত নন। ইউপি চেয়ারম্যানের কার্যালয়ের বচসার ব্যাপারে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে বলেন, ‘আমারও চাই ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি হোক।’

এ বিষয়ে জকিগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) সুকান্ত চৌধুরী বলেন, তিনি বিষয়টি জানেন না। এ ঘটনায় পুলিশের কাছে কেউ কোনো অভিযোগ করেনি। অভিযোগ পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এর আগে সিলেটের বিয়ানীবাজারে ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে চিনির ট্রাক লুটের অভিযোগ উঠেছিল। এর জেরে শুক্রবার বিকেলে বিয়ানীবাজার উপজেলা এবং পৌরসভা ছাত্রলীগের কমিটি বাতিল করেছে কেন্দ্রীয় কমিটি।