কেরানীগঞ্জে কারখানায় রাসায়নিকের বিস্ফোরণে শ্রমিক নিহত, দগ্ধ আরও দুজন

লাশ
প্রতীকী ছবি

ঢাকার কেরানীগঞ্জে এক কারখানায় রাসায়নিকের বিস্ফোরণে একজন শ্রমিক নিহত ও দুজন আহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের বনগ্রাম বড় মসজিদ এলাকায় মোস ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরিতে এই ঘটনা ঘটে।

নিহত ইয়াসিন মিয়া (২৩) বরিশালের মুলাদী থানার বোয়ালী গ্রামের নেসার ব্যাপারীর ছেলে। আহত দুই শ্রমিক হলেন মো. রাব্বি (২৬) ও বিপ্লব কুমার (২৫)। তাঁদের রাজধানীর শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে।

ঘটনার প্রত্যক্ষদর্শী কারখানার কয়েকজন শ্রমিক জানান, এই কারখানায় গ্রিলের বিভিন্ন নকশার কাজ করা হয়। শনিবার সন্ধ্যায় কারখানায় পিকআপ ভ্যানে করে গ্রিলের বিভিন্ন মালামাল ও কেমিক্যালের গ্যালন (রাসায়নিকভর্তি প্লাস্টিকের ড্রাম) আসা হয়। একপর্যায়ে গাড়ি থেকে কেমিক্যালের গ্যালন নামানোর সময় ঝাঁকুনি লেগে বিস্ফোরণ ঘটে। এতে ইয়াসিনের শরীর ক্ষতবিক্ষত হয়ে ঘটনাস্থলে তাঁর মৃত্যু হয়। রাব্বি ও বিপ্লব গুরুতর দগ্ধ হন। দ্রুত দুজনকে উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে নেওয়া হয়।

এ ব্যাপারে মোস ডিজাইন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং ফ্যাক্টরির মালিক মহিবুল্লাহ সোহানের মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহজামান বলেন, কেমিক্যালের গ্যালন বিস্ফোরিত হয়ে কারখানার এক শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও দুই শ্রমিক দগ্ধ হয়েছেন। তাঁরা চিকিৎসাধীন রয়েছেন। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পুরান ঢাকার মিটফোর্ড হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। কী কারণে বিস্ফোরণের ঘটনা ঘটেছে, সেটি তদন্ত করে দেখা হচ্ছে।