দেড় শ বছর বয়সী বটগাছ হত্যার চেষ্টা, গড়াল আদালত পর্যন্ত

শেরপুরের নালিতাবাড়ী পৌর শহরের তারাগঞ্জ বাজারে এভাবে দোকান ঘরের ভেতরে রেখে দুই বছর ধরে শতবর্ষী বটগাছটির ডালপালা কেটে ফেলা হচ্ছে। গতকাল শনিবার বিকেলে তারাগঞ্জ মধ্য বাজারে
ছবি: প্রথম আলো

খাসজমিতে থাকা প্রায় দেড় শ বছর বয়সী একটি বটগাছ হত্যার নানা আয়োজন চলছে দুই বছর ধরে। ইউএনও, পৌরসভার মেয়রসহ স্থানীয় এলাকাবাসী চেষ্টা করেও গাছটিকে বাঁচাতে পারছিলেন না। কোনো সমাধান না হওয়ায় শেষ পর্যন্ত বিষয়টি আদালতে গড়িয়েছে। এ ঘটনাটি শেরপুরের নালিতাবাড়ী পৌর শহরের তারাগঞ্জ বাজারের।

বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারাগঞ্জ মধ্য বাজারে বিশাল একটি বটগাছের নিচে গোলাম মোস্তফা নামের এক ব্যক্তির তেলের দোকান আছে। পাঁচ বছর আগে তিনি দোকানের টিনের বেড়া দিয়ে গাছটি ঘিরে ফেলেন। ২০২২ সালে একবার রাতের আঁধারে গাছটির ডাল কাটেন গোলাম মোস্তফা। পরে দোকানের ভেতরে থাকা গাছের নিচের অংশের ডাল ও শিকড়-বাকল পর্যায়ক্রমে কেটে ফেলা হয়। বিষ স্প্রে করে কচি পাতা মেরে ফালার চেষ্টা করা হয়। বিষয়টির প্রতিবাদ করেন এলাকাবাসী।

ব্যবসায়ীরা বলেন, ওই সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ঘটনাস্থলে উপস্থিত হয়ে গাছের ডাল কাটা বন্ধ করে দেন। তিন মাস আগে আবারও গাছটির ডাল কাটতে গেলে এলাকাবাসী তৎকালীন ইউএনও ইলিশায় রিছিলকে জানান। ইউএনও ঘটনাস্থলে এসে গোলাম মোস্তফার কাছে গাছের ডাল কাটার কারণ সম্পর্কে জানতে চান। তখন ইউএনও আইনগত পদক্ষেপ নিতে গেলে গাছটির চারপাশ থেকে টিনের বেড়া সরিয়ে ডাল আর কাটবেন না বলে মুচলেকা দেন গোলাম মোস্তফা।

নাকুগাঁও স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক সমিতির সাধারণ সম্পাদক ও তারাগঞ্জ মধ্য বাজারের ব্যবসায়ী অরুণ চন্দ্র সরকার বলেন, গাছটি একসময় অনেক বড় ছিল। কিন্তু এখন কাটতে কাটতে প্রায় মেরে ফেলা হচ্ছে। রাতের আঁধারে গাছটির ডাল কাটা হচ্ছে।

গত বৃহস্পতিবার মধ্যরাতে বটগাছটির বড় একটি ডাল কেটে ফেলা হয়েছে। গাছের ডালটি পার্শ্ববর্তী দোকানঘরের ওপর পড়েছে। পরে বিষয়টি উপজেলা প্রশাসন, মেয়র ও পুলিশকে জানানো হয়। শুক্রবার দুপুরে ঘটনাস্থলে যান পৌর মেয়র আবু বক্কর সিদ্দিক। তিনি ওই দোকানের ওপর থেকে ডালটি সরানোর নির্দেশ দেন এবং পুনরায় গাছ কাটতে না পারার বিষয়ে সিদ্ধান্ত দেন।

 তারাগঞ্জ মধ্য বাজারের বটগাছটি গোলাম মোস্তফা নামের এক তেলের দোকানদার টিনের বেড়া দিয়ে গাছটিকে ঘিরে রেখেছেন। এরপর মাঝেমধ্যে গাছের ডালপালা কেটে ফেলেন তিনি

এদিকে একই ঘটনার পর বটগাছটি বাঁচাতে নবাগত ইউএনও মো. মাসুদ রানা অভিযুক্ত গোলাম মোস্তফার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে উপজেলা ভূমি কার্যালয়কে নির্দেশ দিয়েছেন। এরপর ভূমি কার্যালয়ের পক্ষ থেকে থানায় অভিযোগ দেওয়া হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ বিষয়টি আদালতে পাঠিয়েছে।

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুল আলম ভূঁইয়া প্রথম আলোকে বলেন, গাছের ডাল কাটার অভিযোগে গোলাম মোস্তফা বিরুদ্ধে ভূমি অফিসের নায়েব বাদী হয়ে থানায় লিখিত অভিযোগ দিয়েছেন। বিষয়টি আদালতে পাঠানো হয়েছে। আদালতের অনুমতিক্রমে তদন্ত করে তাঁর বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

অভিযোগের বিষয়ে গোলাম মোস্তফা মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘আমি এই গাছের ডাল কাটছি না। দোকানে যেন চুরি না হতে পারে, সে জন্য গাছসহ টিনের বেড়া দিয়েছি। রাতের আঁধারে কে বা কারা গাছের ডাল কেটেছে তা–ও জানি না।’ গাছের শিকড়-বাকল কাটা ও বিষ প্রয়োগের বিষয়ে তিনি বলেন, ‘এটা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ। প্রয়োজনে নৈশ প্রহরীকে জিজ্ঞেস করতে পারেন।’