কোটা সংস্কারের দাবিতে ইবির শিক্ষার্থীদের কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ। এক শিক্ষার্থী তাঁর শিশুসন্তানকে নিয়ে আন্দোলনে অংশ নেন। বুধবার দুপুর ১২টায় তোলা
কোটা সংস্কারের দাবিতে ইবির শিক্ষার্থীদের কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ। এক শিক্ষার্থী তাঁর শিশুসন্তানকে নিয়ে আন্দোলনে অংশ নেন। বুধবার দুপুর ১২টায় তোলা

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ

কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করেছেন ইসলামি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ বুধবার বেলা ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের মহাসড়কে এ কর্মসূচি পালন করছেন তাঁরা। এতে সড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আজ কেন্দ্রঘোষিত সকাল-সন্ধ্যা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করছেন তাঁরা। ‘কোটা না মেধা? মেধা মেধা’, ‘আপস না সংগ্রাম? সংগ্রাম সংগ্রাম’ এমন স্লোগান দিচ্ছেন তাঁরা।

এর আগে সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হলের সামনে থেকে প্ল্যাকার্ড, ব্যানার, ফেস্টুন ও জাতীয় পতাকা নিয়ে জড়ো হন শিক্ষার্থীরা। পরে তাঁরা মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রধান ফটক হয়ে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করেন। এ সময় শিক্ষার্থীদের কয়েকজন গান-কবিতা আবৃত্তি করে প্রতিবাদ জানান। এসবের ফাঁকে কেউ কেউ বক্তব্যও দেন।

সরেজমিনে দেখা যায়, মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে ব্যারিকেড দেওয়া হয়েছে। কর্মসূচিতে ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘দেশটা নয় পাকিস্তান, কোটার হোক অবসান’, ‘স্বাধীন এই বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে’, ‘কোটাপ্রথা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’ স্লোগান দিয়ে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা।

এর আগে গত রবি ও সোমবার দুই ঘণ্টা করে মহাসড়ক অবরোধ করেন তাঁরা। এ সময় সড়কের দুই পাশে প্রায় তিন কিলোমিটার যানজটের সৃষ্টি হওয়ায় দুর্ভোগ পোহায় যাত্রীরা। উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় ৩২ জেলার মানুষের স্থলপথে যোগাযোগের একমাত্র মহাসড়ক এটি। একই দাবিতে গত বুধবার ২৫ মিনিট ও শনিবার ৩০ মিনিট মহাসড়ক অবরোধ করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।