শেখ হাসিনা
শেখ হাসিনা

শ্রীপুরে আন্দোলনে দুজন নিহতের ঘটনায় দুটি মামলাতেই প্রধান আসামি শেখ হাসিনা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে সংঘর্ষ ও সংঘাতে গুলিবিদ্ধ হয়ে গাজীপুরের শ্রীপুরে জাকির হোসেন রানা (৩৫) ও রহমত মিয়া (২০) নিহত হওয়ার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ ৯৬ জনের বিরুদ্ধে দুটি মামলা হয়েছে। গতকাল বুধবার রাতে শ্রীপুর থানায় একটি মামলা করেন জাকির হোসেনের বাবা জামাল উদ্দিন। অপর মামলাটি করেন রহমত মিয়ার বাবা মো. মুঞ্জু মিয়া। দুটি মামলাতেই প্রধান আসামি করা হয়েছে শেখ হাসিনাকে।

নিহত জাকির হোসেন শ্রীপুর উপজেলার কপাটিয়াপাড়া গ্রামের জামাল উদ্দিনের ছেলে। তিনি বাড়ির পাশে মোড়ল মার্কেট এলাকায় ঢাকা ফারইস্ট গার্মেন্টসে চাকরি করতেন। ৫ আগস্ট দুপুরে গুলিবিদ্ধ হয়ে তিনি মারা যান। একই দিনে গুলিবিদ্ধ হয়ে মারা যান গাজীপুর সদর এলাকার এস এম নিটওয়্যার কারখানার কর্মী রহমত মিয়া। তিনি বগুড়ার সারিয়াকান্দী উপজেলার জামতল গ্রামের মো. মুঞ্জু মিয়ার ছেলে।

জামাল উদ্দিনের করা মামলায় শেখ হাসিনা, ওবায়দুল কাদেরসহ আসামি ৩৬ জন। উল্লেখযোগ্য অন্য আসামিরা হলেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, পুলিশের সাবেক আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন, ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সাবেক কমিশনার হাবিবুর রহমান (৫৭), ডিএমপি সাবেক অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ, সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক (৭৫), আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ভাগনে আলী হায়দার (৪৮), গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান, গাজীপুর সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম (৪৮), সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, সাবেক সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, শ্রীপুরের মাওনা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর আলম। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয়েছে ৪০০ থেকে ৫০০ জনকে।

মো. মুঞ্জু মিয়ার করা মামলায় শেখ হাসিনা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান, চৌধুরী আবদুল্লাহ আল মামুন, মো. হারুন অর রশিদসহ আসামি ৬০ জন। উল্লেখযোগ্য অপর আসামিরা হলেন সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল (৪৭), গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লাহ খান, গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলম, সাবেক ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী (৪৮), গাজীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য ইকবাল হোসেন (৪৯), শ্রীপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জামিল হাসান (৫০), শ্রীপুর পৌরসভার সাবেক মেয়র আনিছুর রহমান (৬০) ও তাঁর ছোট ভাই হাফিজুর রহমান (৫৫)। এই মামলায় ৫০০ থেকে ৬০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম সোহেল রানা বলেন, গতকাল রাতে হওয়া দুটি মামলাতেই সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান আসামি করা হয়েছে।