নবম জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার ফল প্রকাশ

তানভীর মুহাম্মদ ত্বকী
ফাইল ছবি

নবম জাতীয় ত্বকী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতা, ২০২৩-এর ফল প্রকাশিত হয়েছে। আগামী ৮ মার্চ শুক্রবার বেলা তিনটায় ঢাকার জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে। বুধবার দুপুরে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চের সদস্যসচিব হালিম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিযোগিতায় সারা দেশ থেকে চিত্রাঙ্কনে ৮৫০ এবং রচনায় ৩০০ প্রতিযোগী অংশ নেয়। চিত্রাঙ্কন ও রচনার প্রতিটি বিষয়ে তিনটি বিভাগে (ক, খ ও গ) প্রতিযোগীরা অংশ নিয়েছে। প্রথম স্থান অধিকারীদের ‘ত্বকী পদক’ প্রদান করা হবে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের বিশেষ ক্রেস্ট, বই ও সনদ দেওয়া হবে। সেরা ১০ প্রতিযোগীও পুরস্কৃত হবেন। সেরা ১০ জনের ছবি ও লেখা নিয়ে প্রকাশিত হবে একটি সুশোভিত ‘ত্বকী স্মারক’।

প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে বিচারক ছিলেন রচনায় হায়াৎ মামুদ, রফিউর রাব্বি ও ফিরোজ আহমেদ। চিত্রাঙ্কনে বিচারক ছিলেন রফিকুন নবী, জাহিদ মুস্তাফা ও অশোক কর্মকার।

রচনা প্রতিযোগিতায় ক বিভাগে ‘আমার শৈশব’ বিষয়ে রচনায় প্রথম হয়ে ত্বকী পদক পেয়েছে পটুয়াখালীর সাজিদুর রহমান, দ্বিতীয় ঢাকার কথা ইসলাম, তৃতীয় নারায়ণগঞ্জের শাফিন উদ্দীন আহম্মেদ। সেরা দশে জায়গা পেয়েছে ঢাকার সপ্তদীপা পাল গুপ্তা, গল্প ইসলাম, মো. মুবতাসিম, শ্রেয়সী চৌধুরী, নারায়ণগঞ্জের রাফিজা আক্তার এশা ও মো. সাদজামান এবং বগুড়ার নাফিম হায়াত।

খ বিভাগে ‘যে বাংলাদেশের স্বপ্ন দেখি’ শিরোনামে রচনায় প্রথম হয়েছে বরিশালের অপূর্বা জাহান, দ্বিতীয় রংপুরের আরণ্যক পাল প্রাচুর্য, তৃতীয় ঢাকার আনিশা সান্তনি। সেরা দশ হয়েছে বগুড়ার আবদুর রহমান, ঢাকার এস এম রাইয়ান তাওসীফ, কুষ্টিয়ার ফাহিম তানজীম, রংপুরের সুরাইয়া সালাহউদ্দিন, গাইবান্ধার মো. মুসতাকিম, নরসিংদীর তানভীর আহমেদ, ঝিনাইদহের ফারবিন ফাইজা।

গ বিভাগে ত্বকীকে নিয়ে রচনা লিখে প্রথম হয়েছে নারায়ণগঞ্জের ফাহাদ হোসেন ফাহিম, দ্বিতীয় প্রিয়ন্তী আমিন পিউ ও তৃতীয় রংপুরের সাদিয়া শারমিন। সেরা দশ হওয়া বাকিরা হলেন চট্টগ্রামের পূজা পাল, আসিফ আল মাহমুদ, যশোরের অশেষ লস্কর, বরিশালের ফাতেমা আক্তার তোয়া, ঢাকার মুহাম্মদ আবদুর রহমান, সিলেটের কামিল আহমদ, পাবনার নাসিম আলী।

চিত্রাঙ্কন ক বিভাগে প্রথম হয়েছে ঢাকার বিদ্যার্থী ঘোষ, দ্বিতীয় নওশীন সাইয়ারা, তৃতীয় আয়াত আফসিন। সেরা দশ হয়েছে ঢাকার নুবাইরা চৌধুরী, আফিয়া আয়েশা, আরহাম ইসলাম, আরুশি হাসনাত, আকলিমা কাদির, নারায়ণগঞ্জের আবরার হোসেন, আতহার ইসলাম।

খ বিভাগে প্রথম হয়ে ‘ত্বকী পদক’ পেয়েছে ঢাকার জায়ান দেওয়ান, দ্বিতীয় নাবিহা কিবরিয়া সানা, তৃতীয় এম এস নাহিয়ান। সেরা দশ হয়েছে বগুড়ার হামিম উজ জামান, ঢাকার রাঈদা ওয়াফিয়াহ রহমান, আবু আল লাবিব, জুন অরণ্য রায়, সপ্তক দাশ উৎস, এলিজা আফরিন রহমান, নির্বাণ পাল।

গ বিভাগে প্রথম হয়েছে নারায়ণগঞ্জের স্বস্তি চৌধুরী, দ্বিতীয় বগুড়ার অর্ক সাহা, তৃতীয় রংপুরের আরণ্যক পাল প্রাচুর্য। সেরা দশ হয়েছে বগুড়ার নাফিশ শাহরিয়ার, ফাইয়াজ রহমান, তাসফিয়াহ সাদিয়া, হুমায়রা জান্নাত, মাহজাবিন হোসেন সাদিক, নারায়ণগঞ্জের নুরাইজ সাবা হাসান ও ঢাকার সানজিদা তাবাচ্ছুম।