রংপুর সিটি বাজার ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। আজ রোববার
রংপুর সিটি বাজার ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময় জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। আজ রোববার

বিরোধী দলের জন্য আমরা স্পিকারের বিবেচনার জন্য অপেক্ষা করছি: জি এম কাদের

জাতীয় পার্টি সংসদের বিরোধী দল হতে স্পিকারের বিবেচনার জন্য অপেক্ষা করছে বলে জানিয়েছেন দলটির চেয়ারম্যান জি এম কাদের। তিনি বলেন, ‘সাধারণভাবে যেটা বোঝা যায় যে জাতীয় পার্টি ১১টি আসন নিয়ে সংসদে আওয়ামী লীগের নৌকা প্রতীকের বিরুদ্ধে অবস্থান করছে। জাতীয় পার্টি গত সংসদেও ছিল বিরোধী দল। সব সময় বিরোধী দলের রাজনীতি করেছি। এখনো আমরা বিরোধী দলের রাজনীতি করব বলেই আমাদের সিদ্ধান্ত।’

রোববার দুপুরে জি এম কাদের রংপুর সিটি বাজার ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে মতবিনিময়কালে ব্যবসায়ীদের উদ্দেশে এসব কথা বলেন। এর আগে তিনি সকালে রংপুর শহরের সেনপাড়ায় পৈতৃক বাসভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

জি এম কাদের মতবিনিময়কালে বলেন, সংসদে একমাত্র সংখ্যাগরিষ্ঠ বিরোধী দল জাতীয় পার্টি। যতটুকু তিনি জানেন, বেশির ভাগ স্বতন্ত্র প্রার্থী সরকার সমর্থিত। অনেকের পদ–পদবি আছে। কাজেই তাঁরা তো সরকারের বিরোধী দল হতে পারে না। সেই কারণে জাতীয় পার্টি একমাত্র দল, যাকে সাধারণভাবে বিবেচনায় আনা উচিত। সংখ্যায় কম হলেও তারাই বিরোধী দল হিসেবর সংখ্যাগরিষ্ঠ। বাকি যাঁদের নিয়ে যতই দল করা হোক, তাঁরা বিরোধী দল হবে না। এ বিষয়টি স্পিকারের আওতাধীন।

মতবিনিময়কালে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রসঙ্গে জি এম কাদের বলেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে মানুষের নাভিশ্বাস উঠেছে। এ নিয়ে দিন দিন মানুষের ক্ষোভ বাড়ছে। এর সঙ্গে রাজনৈতিক অস্থিরতা বাড়তে থাকলে সরকারের পক্ষে পরিস্থিতি সামলানো কঠিন হতে পারে। নির্বাচনের পর থেকে আস্তে আস্তে অর্থনীতির পরিস্থিতি খারাপের দিকে যেতে থাকে। এর প্রভাব জনজীবন ও রাজনীতিতে পড়তে পারে। সরকারকে এ বিষয়ে সতর্ক থাকা উচিত।

জি এম কাদের আরও বলেন, ‘নির্বাচনের সময় নির্বাচনী এলাকার মানুষেরা আমার কাছে নানা বিষয়ে দাবি জানিয়েছিল। আমি শপথ গ্রহণের পর রংপুরে এসেই সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছি। অনেকগুলো প্রকল্প তৈরির কাজ চলছে। আস্তে আস্তে তা বাস্তবায়ন হবে। লাহিড়ীরহাটে রংপুর সদর উপজেলা সদর দপ্তরের নির্মাণের কথা চলছে। মন্ত্রণালয় অনুমতি দিলেই কাজ শুরু হবে।’

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, এ নির্বাচনে তাঁর প্রতিদ্বন্দ্বী তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানীর সঙ্গে তাঁর দেখা হয়েছে। আনোয়ারার অনেক স্বপ্নের কথা শুনলাম। আনোয়ারা তৃতীয় লিঙ্গের মানুষকে মূল ধারায় আনতে কাজ করতে চান। তিনিও চান তাঁরা সম–অধিকার লাভ করুক। এ নিয়ে তিনি আনোয়ারাকে সর্বাত্মক সহযোগিতা করার কথা বলেছেন।

জি এম কাদের আরও বলেন, জাতীয় পার্টির অস্তিত্ব রক্ষায় রংপুরের মানুষ বড় ভূমিকা পালন করেছেন। রংপুরের মানুষের ঋণ পরিশোধ করা জাতীয় পার্টির জন্য কঠিন। তাঁরা জাতীয় পার্টিকে অন্তরে লালন করেন। তিনি জীবনের একটি প্রান্তে চলে এসেছেন। তাই রংপুরের মানুষের উন্নয়নে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাবেন।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও রংপুর মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এস এম ইয়াসির, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও জেলা জাপার সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, মহানগর জাতীয় পার্টির সহসভাপতি জাহেদুল ইসলাম প্রমুখ।