সিলেটে যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে আছে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল, চিপসের খালি প্যাকেটসহ নানা ময়লা-আবর্জনা পরিষ্কার করছে শিক্ষার্থীরা
সিলেটে যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে আছে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল, চিপসের খালি প্যাকেটসহ নানা ময়লা-আবর্জনা পরিষ্কার করছে শিক্ষার্থীরা

সিলেট নগর পরিষ্কার করতে ঝাড়ু হাতে শিক্ষার্থীরা, লুটের মাল স্বেচ্ছায় ফেরত

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে কয়েক দিন ধরে সিলেট নগরে উত্তেজনা আর পুলিশের সঙ্গে ছাত্র-জনতার পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে রাস্তায় পড়ে ছিল ইটের টুকরা, অর্ধপোড়া কাঠ-টায়ার। সিটি করপোরেশনে পরিচ্ছন্নতাকর্মীদের এসব পরিষ্কারের কাজে দেখা যায়নি। তাই যত্রতত্র ছড়িয়ে-ছিটিয়ে আছে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল, চিপসের খালি প্যাকেটসহ নানা ময়লা-আবর্জনা।
ময়লা-আবর্জনায় ভরা সিলেট নগরের রাস্তা এবার পরিষ্কার করতে ঝাড়ু হাতে নেমেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যুক্ত শিক্ষার্থীরা।

আজ মঙ্গলবার দুপুরে তাঁরা চৌহাট্টা-নয়াসড়ক এবং চৌহাট্টা-জিন্দাবাজার সড়কে এ পরিচ্ছন্নতা অভিযান করেছেন। সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক ছাড়াও নগরের চৌহাট্টা এলাকা ঘিরেই মূলত শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচি তুলনামূলকভাবে বেশি ছিল।

সরেজমিনে দেখা গেছে, বিকেল পৌনে পাঁচটার দিকে চৌহাট্টা-মীরবক্সটুলা-নয়াসড়ক সড়কের শেষ অংশে নয়জন শিক্ষার্থী রাস্তা পরিষ্কারের কাজ করছেন। কেউ কেউ ময়লা-আবর্জনা কুড়িয়ে কালো ও সাদা রঙের বড় আকারের কিছু বস্তায় ঢোকাচ্ছেন। আবার কেউ কেউ ঝাড়ু দিয়ে রাস্তার ধুলাবালু পরিষ্কার করছেন। সবার হাতেই গ্লাভস, মুখে মাস্ক ছিল। বেলা তিনটা থেকে শুরু করে সন্ধ্যা সোয়া ছয়টা পর্যন্ত টানা কাজ করে তাঁরা প্রায় আধা কিলোমিটারব্যাপী সড়কটি পরিষ্কার করেন।

নয়াসড়ক এলাকায় রাস্তা পরিষ্কারের কাজে নিযুক্ত নয়জনের মধ্যে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের আবীর, স্কলার্সহোম শাহী ঈদগাহ ক্যাম্পাসের রাহিম আহমদ ফাহাদ, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি কলেজের মিজানুল ইসলাম আদনান এবং শাহপরান কলেজের রেদোয়ান আহমদ রিফাত ছিলেন। তাঁরা সবাই গত বছর উচ্চমাধ্যমিক পাস করেছেন। তাঁরা জানালেন, রাস্তাগুলো অপরিচ্ছন্ন ও নোংরা থাকায় দৃষ্টিকটু লাগছে। এ কারণে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে যুক্তদের সিদ্ধান্ত অনুযায়ী তাঁরা রাস্তা পরিষ্কারে নেমেছেন। কয়েকটি ভাগে বিভক্ত হয়ে তাঁরা নগরের কিছু এলাকায় পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করছেন।

একাধিক শিক্ষার্থী জানান, বেলা দুইটা থেকে নগরের চৌহাট্টা এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচি ছিল। এতে অনেক শিক্ষার্থী অংশ নেওয়ায় যানজটের শঙ্কা ছিল। অথচ রাস্তায় আজ ট্রাফিক পুলিশ দেখা যায়নি। এ অবস্থায় অনেক শিক্ষার্থী ট্রাফিক পুলিশের মতো যানজট নিরসনে কাজ করছেন। নগরের চৌহাট্টা এলাকার মূল রাস্তায় কর্মসূচি চললেও জরুরি যানবাহন চলাচলের জন্য এক পাশ উন্মুক্ত রাখা হয়েছে। ফলে বড় ধরনের কর্মসূচি শিক্ষার্থীরা পালন করলেও নগরবাসীকে যানজটের ভোগান্তিতে পড়তে হয়নি।

সিলেটে লুট হওয়া মালামাল ফেরত দেন এলাকাবাসি

শিক্ষার্থীদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন সংক্ষুব্ধ নাগরিক আন্দোলন সিলেটের সমন্বয়ক আবদুল করিম চৌধুরী। তিনিও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে নগরে একাধিক কর্মসূচি পালন করেছেন। আবদুল করিম চৌধুরী প্রথম আলোকে বলেন, ‘এই প্রজন্মই তো আমরা চাই। তারা দেশকে ভালোবাসবে, দেশের ভালোমন্দ ভাববে, এটাই চাই। নিজেদের তাগিদ থেকেই তারা অপরিচ্ছন্ন রাস্তা পরিষ্কার করতে স্ব-উদ্যোগী হয়ে কাজ করেছে, সেটাকে অবশ্যই আমরা সাধুবাদ জানাই।’

লুটের মাল স্বেচ্ছায় ফেরত
প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর গতকাল সোমবার বিকেল থেকে রাত পর্যন্ত বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) কার্যনির্বাহী সদস্য ও সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমদ সেলিমের ব্যবসাপ্রতিষ্ঠানে ভাঙচুর ও লুটপাট হয়েছে। সিলেটে সবচেয়ে বড় কয়েকটি কাপড় ও প্রসাধনসামগ্রীর দোকানের মধ্যে এটি একটি। নগরের নয়াসড়ক এলাকায় প্রতিষ্ঠানটি অবস্থিত।

লুটপাটের ঘটনার পর আজ মঙ্গলবার কাজীটুলা এলাকাবাসী তাঁদের বিভিন্ন মসজিদের মাইকে লুটপাটের মালামাল ফেরত দেওয়ার অনুরোধ জানিয়ে মাইকিং করেন। এ আহ্বানে সাড়া দিয়ে আশপাশের এলাকার অনেক মানুষ কাজীটুলা জামে মসজিদে লুট করা মালামাল স্বেচ্ছায় দিয়ে যান।

এলাকার বাসিন্দারা জানান, যাঁরা বুঝে কিংবা না বুঝে মালামাল নিয়েছেন, তাঁদের সেসব ফেরত দিতে অনুরোধ জানানো হয়েছে। সংগত কারণেই কারও নাম প্রকাশ করা হবে না। বিকেল চারটা থেকে মালামাল ফেরত নেওয়া শুরু হয়। সাড়ে পাঁচটা পর্যন্ত অর্ধশতাধিক মানুষ অসংখ্য শাড়ি, থ্রি-পিস, প্রসাধনসামগ্রী ফেরত দেন।

কাজীটোলা ওয়েলফেয়ার সোসাইটির সাধারণ সম্পাদক মখলিসুর রহমান প্রথম আলোকে বলেন, ‘একটা স্বনামধন্য ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর করে মালামাল লুট করে নেওয়ার ঘটনাটি অত্যন্ত দুঃখজনক। আমরা স্থানীয় ব্যক্তিদের লুটের মাল ফেরতের অনুরোধ জানিয়েছি। অনেকে দিয়েছেন, অনেকে দেবেন। পরে যাবতীয় মালামাল আমরা মাহার স্বত্বাধিকারী হাতে তুলে দেব। এটা আমাদের নৈতিক দায়িত্ব বলে মনে করছি।’