নদীতে পড়ে আছে মুছাপুর স্লুইস গেটের ভাঙা অংশ। স্লুইসগেট না থাকায় ছোট ফেনী নদীর দুপাশে নতুন করে ভাঙন শুরু হয়েছে। ছবিটি গতকাল বিকেলে তোলা
নদীতে পড়ে আছে মুছাপুর স্লুইস গেটের ভাঙা অংশ। স্লুইসগেট না থাকায় ছোট ফেনী নদীর দুপাশে নতুন করে ভাঙন শুরু হয়েছে। ছবিটি গতকাল বিকেলে তোলা

বন্যায় বিধ্বস্ত মুছাপুর রেগুলেটর পুনর্নির্মাণের দাবিতে মানববন্ধন

নোয়াখালী ও ফেনীর সংযোগস্থলে ছোট ফেনী নদীর ওপর নির্মিত মুছাপুর রেগুলেটর পুনর্নির্মাণ ও সাহেবের ঘাট সেতুর দ্রুত সংস্কারের দাবিতে মানববন্ধন করেছেন কোম্পানীগঞ্জ ও সোনাগাজীর বাসিন্দারা। স্লুইসগেট ভেঙে যাওয়ায় কোম্পানিগঞ্জের সঙ্গে সোনাগাজী উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

গতকাল শুক্রবার বিকেলে কোম্পানীগঞ্জ ও সোনাগাজী উপজেলার স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে মুছাপুর রেগুলেটর এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

২৬ আগস্ট সকাল ১০টার দিকে বন্যার পানির চাপে ধসে পড়ে নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার মুছাপুর স্লুইসগেট (রেগুলেটর)। পরে সেটি পুরোপুরি ধসে ছোট ফেনী নদীতে বিলীন হয়ে যায়। স্লুইসগেট ভেঙে যাওয়ার পর থেকে ছোট ফেনী নদীর দুই পাশে নতুন করে নদীভাঙন শুরু হয়।

গত বৃহস্পতিবার ছোট ফেনী নদীর ওপর নির্মিত সাহেবের ঘাট সেতুর পশ্চিম অংশের সংযোগ সড়কে ভাঙন দেখা দেয়। বর্তমানে সেতুর সংযোগ সড়ক ও দুই পাশ থেকে মাটির ব্লক সরে গিয়ে বড় ধরনের গর্তের সৃষ্টি হয়েছে। মুছাপুরের পর এ সেতু দিয়েও নোয়াখালীর সঙ্গে সোনাগাজীর সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। এতে দুর্ভোগে পড়েছেন হাজার হাজার মানুষ, চট্টগ্রামগামী সবজিসহ বিভিন্ন পণ্য পরিবহনের গাড়ি।

নোয়াখালীর মুছাপুর স্লুইসগেট পুনর্নির্মাণের দাবিতে মানববন্ধন করেন এলাকাবাসী। ছবিটি গতকাল বিকেলে তোলা

স্লুইসগেট ভেঙে যাওয়ার ফলে কুমিল্লার ডাকাতিয়া নদী হয়ে আসা উজানের পানি এবং চৌদ্দগ্রাম, নাঙ্গলকোট, ফেনী সদর, দাগনভূঞা, সোনাগাজীর একাংশ এবং নোয়াখালীর সেনবাগ ও কোম্পানীগঞ্জ উপজেলার জমে থাকা বন্যার পানি সন্দ্বীপ চ্যানেলে সহজেই নেমে যেতে পারছে। তবে সাগরের জোয়ারের পানিতে কোম্পানীগঞ্জ ও সোনাগাজী উপজেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। বন্ধ হয়ে গেছে দুই উপজেলার সড়ক যোগাযোগ।

মানববন্ধনে বক্তব্য দেন চট্টগ্রাম জজ কোটের আইনজীবী মোমেনুল হক, স্থানীয় পশুচিকিৎসক এনায়েত উল্লাহ, সমাজপতি বেলাল হোসেন, স্থানীয় বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি মোহাম্মদ ইউসুফ, মুছাপুর আদর্শগ্রাম সমাজের সভাপতি রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক আবুল কাশেম, যুগ্ম সম্পাদক নুর নবী প্রমুখ।