কুষ্টিয়া সীমান্তে বাংলাদেশি পাঁচ তরুণকে আটক করেছে বিএসএফ

আটক
প্রতীকী ছবি

ভারতে অনুপ্রবেশের অভিযোগে বাংলাদেশি পাঁচ তরুণকে আটক করেছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। আজ রোববার সকাল সাড়ে ৬টার দিকে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার প্রাগপুর ইউনিয়নের জামালপুর সীমান্তের ১৫২/৮-এস সীমান্ত পিলার সংলগ্ন ভারতীয় ভূখণ্ড থেকে তাঁদের আটক করা হয়।

আজ বিজিবি ৪৭ ব্যাটলিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মাহবুব মুর্শেদ প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আটক ব্যক্তিরা হলেন দৌলতপুর উপজেলার পাকুরিয়া গ্রামের মো. রাব্বি (২৮), রাকিবুল (৩৫), বিপ্লব (১৯), জামালপুর গ্রামের বিষু মোল্লার ছেলে জেরু (৩৮) ও রোহান।

এ বিষয়ে সন্ধ্যায় বিজিবির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সকাল ৬টার দিকে জামালপুর সীমান্ত পিলার ১৫২/৮-এস থেকে ১৫২/৯-এস–এর মধ্যবর্তী স্থান দিয়ে নদী পার হয়ে অসৎ উদ্দেশ্যে ৫ জন বাংলাদেশি কুষ্টিয়া সীমান্তের শূন্যরেখা থেকে ভারতের ২০০ গজের ভেতরে অবৈধভাবে প্রবেশ করে। এ সময় ১৪৬ বিএসএফ ব্যাটালিয়নের মেঘনা ক্যাম্পের সদস্যরা তাঁদের আটক করেন।

আটক বাংলাদেশি নাগরিকদের ফেরত আনার ব্যাপারে বিজিবির প্রাগপুর কোম্পানি কমান্ডার এবং ভারতের মেঘনা কোম্পানি কমান্ডার পর্যায়ে সীমান্ত পিলার ১৫২/৭-এস কাছে আজ বেলা সোয়া একটার দিকে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পতাকা বৈঠকে বিজিবি কোম্পানি কমান্ডার আটক পাঁচজন বাংলাদেশি নাগরিককে ফেরত দিতে অনুরোধ জানান। এ সময় বিএসএফ কোম্পানি কমান্ডার জানিয়েছেন আটক পাঁচজন বাংলাদেশি সুস্থ আছেন। তবে তাঁরা অনুপ্রবেশ করায় যথাযথ আইনি প্রক্রিয়া শেষে তাঁদের হস্তান্তর করা হবে।

স্থানীয় সূত্র জানায়, ভারতের পশ্চিমবঙ্গের নদীয়া জেলার হোগলবাড়িয়া থানার মেঘনা ক্যাম্পের টহলরত বিএসএফ সদস্যরা ওই বাংলাদেশি পাঁচ তরুণকে আজ সকালে আটক করে ক্যাম্পে নিয়ে যান।

ঘটনার সত্যতা নিশ্চিত করে প্রাগপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আশরাফুজ্জামান মুকুল সরকার জানান, রোববার সকালে জামালপুর সীমান্তসংলগ্ন ভারতীয় ভূখণ্ড থেকে পাঁচ বাংলাদেশি তরুণকে আটক করে নিজ ক্যাম্পে নিয়ে গেছে বিএসএফ। আটক সবাই মাদক চোরাকারবারের সঙ্গে জড়িত।