কলকাতায় ছিনতাই হওয়া মুঠোফোন চট্টগ্রামে উদ্ধারের পর ফিরিয়ে দেওয়া হয় দ্বীপান্বিতা সরকারের কাছে
কলকাতায় ছিনতাই হওয়া মুঠোফোন চট্টগ্রামে উদ্ধারের পর ফিরিয়ে দেওয়া হয় দ্বীপান্বিতা সরকারের কাছে

কলকাতায় ছিনতাই হওয়া আইফোন চট্টগ্রামে উদ্ধার

তিন মাস আগে ভারতের কলকাতায় এক নারীর কাছ থেকে ছিনতাই হওয়া একটি মুঠোফোন (আইফোন) চট্টগ্রাম নগর থেকে উদ্ধার করা হয়েছে। গত শনিবার নগরের রিয়াজ উদ্দিন বাজারের তামাকুমন্ডি লেন থেকে এটি উদ্ধার করে নগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। মুঠোফোনটি কলকাতার দ্বীপান্বিতা সরকার নামের ওই নারীর কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে। এটি ফিরে পেয়ে ভিডিও বার্তায় চট্টগ্রাম নগর পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন ওই নারী।

নগর গোয়েন্দা পুলিশের উপকমিশনার (পশ্চিম) মো. আলী হোসেন প্রথম আলোকে বলেন, গত এপ্রিল মাসে আইফোন ১৪ মডেলের একটি মুঠোফোন  ছিনতাইয়ের ঘটনায় ভারতের কলকাতার মহেশতলা থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেন দ্বীপান্বিতা সরকার নামের এক নারী। কিছুদিন পর তাঁর কাছে যাওয়া একটি ই-মেইলে তিনি জানতে পারেন, হারানো মুঠোফোনটি বাংলাদেশের চট্টগ্রাম শহরে খোলা হয়েছে। এরপর তিনি হারানো মুঠোফোনের যাবতীয় তথ্য দিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অফিশিয়াল ফেসবুক পেজে যোগাযোগ করেন। এরপরই মুঠোফোন উদ্ধারে অভিযানে নামে গোয়েন্দা পুলিশ।

আলী হোসেন আরও বলেন, কোনো সিম প্রবেশ না করায় মুঠোফোনটি উদ্ধারে নানা কৌশলে কাজ শুরু করে গোয়েন্দা পুলিশ। প্রাথমিকভাবে ভারত থেকে চুরি করা মুঠোফোন চট্টগ্রামে বিক্রি করে, এমন চার ব্যক্তিকে শনাক্ত করা হয়। তাঁরা চোরাই পথে মুঠোফোন চট্টগ্রামে এনে রিয়াজ উদ্দিন বাজারের তামাকুমন্ডি লেনে বিভিন্ন খুচরা দোকানদারের কাছে পৌঁছে দেন এবং নিজেরাও বিক্রি করেন। পুলিশ চোর চক্রকে ধরতে অভিযান চালাচ্ছে খবর পেয়ে ফোনটি পুলিশের কাছে পৌঁছে দেওয়ার জন্য একটি দোকানে রেখে চক্রের এক সদস্য পালিয়ে যান। পরে দোকান থেকে ফোনটি উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, চক্রটি বাংলাদেশে চুরি হওয়া দামি মুঠোফোন ভারত ও ভুটানে পাঠিয়ে দেয়। সেখানে থাকা তাদের চক্রের সদস্যরা তা বিক্রি করেন। একইভাবে ভারতে চুরি কিংবা ছিনতাই হওয়া দামি মুঠোফোনগুলো নিয়ে আসা হয় চট্টগ্রামে। চক্রের সদস্যদের গ্রেপ্তারে অভিযান চালাচ্ছে পুলিশ।