চট্টগ্রাম বন্দরের জ্বালানি তেল খালাসের জেটিতে নোঙর করে রাখা ট্যাংকারে আগুন নিয়ন্ত্রণের কাজ করছে ফায়ার সার্ভিস। গত সোমবার দুপুর ১২টায়
চট্টগ্রাম বন্দরের জ্বালানি তেল খালাসের জেটিতে নোঙর করে রাখা ট্যাংকারে আগুন নিয়ন্ত্রণের কাজ করছে ফায়ার সার্ভিস। গত সোমবার দুপুর ১২টায়

বিস্ফোরণের শিকার ট্যাংকারের জ্বালানি তেল অক্ষত, ভোরে খালাস শুরু

বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) তেল পরিবহনের ট্যাংকার ‘এমটি বাংলার জ্যোতি’ থেকে পাইপলাইনে জ্বালানি তেল খালাস শুরু হয়েছে। আজ বুধবার ভোর পাঁচটায় পাইপলাইনে এই তেল ইস্টার্ন রিফাইনারিতে সরবরাহ শুরু হয়।

গত সোমবার বন্দরের ডলফিন অয়েল জেটিতে নোঙর করে রাখা ট্যাংকারটি থেকে তেল খালাসের সময় বিস্ফোরণ থেকে আগুনের ঘটনা ঘটে। দুর্ঘটনায় ঘটনাস্থলেই তিনজন নিহত হন। বিস্ফোরণে নিহত ব্যক্তিদের অঙ্গপ্রত্যঙ্গ উড়ে আশপাশে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে।

দুর্ঘটনার পরই বন্দর, নৌবাহিনী, কোস্টগার্ড, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থা দ্রুত পদক্ষেপ নেয়। এতে চার ঘণ্টার মাথায় আগুন নিয়ন্ত্রণে আনে। এত বড় দুর্ঘটনার পরও ট্যাংকারটিতে থাকা জ্বালানি তেল অক্ষত ছিল। আগুন নিয়ন্ত্রণে আনা না গেলে মজুত থাকা জ্বালানি তেলে আগুন ধরে গেলে বিপর্যয় হতো।

দুর্ঘটনার সময় জাহাজে ১১ হাজার ৭১৬ টন অপরিশোধিত জ্বালানি তেল ছিল। এর মধ্যে প্রায় ৮০০ টন খালাসের পরই দুর্ঘটনা ঘটে। বাকি প্রায় ১১ হাজার টন তেল রয়েছে ট্যাংকারটিতে, যেটি এখন খালাস হচ্ছে।

বিএসসি জানায়, দুর্ঘটনার পর মঙ্গলবার সকালে বিস্ফোরক অধিদপ্তরের একটি প্রতিনিধিদল ট্যাংকারটি পরিদর্শন করে। ট্যাংকারটি নিরাপদ আছে বলে তারা ছাড়পত্র দেয়। এরপরই বাইরে থেকে ডিজেল জেনারেটর দিয়ে ট্যাংকারটি থেকে পানিনিষ্কাশন করা হয়। অগ্নিকাণ্ডের সময় পানি দিয়ে আগুন নেভানোর কারণে ট্যাংকারে এই পানি জমে যায়। পর্যায়ক্রমে ট্যাংকারের জরুরি জেনারেটর ও মূল জেনারেটর চালু করে দেখা হয়।

জানতে চাইলে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমোডর মাহমুদুল মালেক প্রথম আলোকে বলেন, আজ ভোর পাঁচটায় ট্যাংকারটি থেকে তেল খালাস শুরু হয়েছে। তেল খালাস শেষ হতে ১৬-১৭ ঘণ্টা সময় লাগতে পারে। তেল খালাস শেষ হওয়ার পরই ট্যাংকারটি মেরামতের জন্য নেওয়া হবে।