রমেশ চন্দ্র সেন
রমেশ চন্দ্র সেন

পুলিশি হেফাজতে সাবেক পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন

সাবেক পানিসম্পদমন্ত্রী ও ঠাকুরগাঁও-১ (সদর উপজেলা) আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য রমেশ চন্দ্র সেনকে আটক করা হয়েছে। গতকাল শুক্রবার রাত সাড়ে ১০টার দিকে তাঁকে সদর উপজেলার রুহিয়া এলাকার বাড়ি থেকে সাদাপোশাকধারী পুলিশ সদস্যরা তুলে নিয়ে যান। শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে তিনি সেখানেই ছিলেন।

রমেশ চন্দ্র সেনকে বাড়ি থেকে তুলে নিয়ে যাওয়ার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন তাঁর স্ত্রী অঞ্জলি সেন।

রমেশ চন্দ্র সেনের স্ত্রী অঞ্জলি সেন বলেন, গতকাল তাঁর স্বামী রাতের খাবার খাচ্ছিলেন। সে সময় সাদাপোশাকে একটি দল ঘরে ঢুকে পড়ে। দলটির সদস্যরা বলেন, ‘ওনাকে আমাদের সঙ্গে যেতে হবে।’ সে সময় তিনি তাঁদের কাছে জানতে চান, তাঁকে কোথায় নেওয়া হচ্ছে। তাঁরা বলেন, ‘ওনার ভালোর জন্যই নিয়ে যাচ্ছি। আধা ঘণ্টার মধ্যেই দিয়ে যাব।’ এরপর তাঁরা রমেশকে তুলে নিয়ে যান। তবে তাঁকে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে, এ বিষয়ে স্পষ্ট কিছু পরিবারকে জানাননি তাঁরা।

রমেশ চন্দ্র সেনের দেখভাল করেন তন্ময় কুমার নামের এক যুবক। শুরুতে রমেশের সঙ্গে তাঁকে গাড়িতে তুলে নেওয়া হয়েছিল। পরে তন্ময়কে পথে নামিয়ে দেওয়া হয়।

রমেশ চন্দ্র সেনকে তুলে নেওয়ার সময় রুহিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গুলফামুল ইসলাম মণ্ডল সেখানে ছিলেন। তিনি বলেন, ‘রাতে রমেশ চন্দ্র সেনের বাড়ি থেকে একজন ফোন করেছিলেন। প্রথমে মনে হয়েছিল তাঁর বাড়িতে হামলা হয়েছে। পরে সেখানে যাওয়ার পর দেখতে পাই, হেডকোয়ার্টার থেকে পুলিশ সদস্যরা এসেছেন। পরে রমেশ চন্দ্র সেনকে তাঁদের হেফাজতে নিয়ে যান।’

রমেশ চন্দ্র সেন আওয়ামী লীগের উপদেষ্টা পদে আছেন। ২০০৯ থেকে ২০১৪ পর্যন্ত তিনি পানিসম্পদমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন। তিনি ১৯৯৭ সালের ১৮ ফেব্রুয়ারি উপনির্বাচনে ঠাকুরগাঁও-১ আসন থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। এরপর ২০০৮, ২০১৪, ২০১৮ ও ২০২৪ সালে জয়ী হন।