উৎসবমুখর পরিবেশে নওগাঁয় জিপিএ-৫ উৎসব শুরু

উৎসবমুখর পরিবেশে নওগাঁয় শুরু হয়েছে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান। আজ বৃহস্পতিবার সকালে সদর উপজেলা পরিষদ চত্বরে
ছবি: শহীদুল ইসলাম

মাঘের সকালে শীত উপেক্ষা করেই নওগাঁর শহরের সদর উপজেলা পরিষদ চত্বরে হাজির হয়েছে একঝাঁক কৃতী শিক্ষার্থী। জেলার বিভিন্ন উপজেলা থেকে ছুটে এসেছে তারা। আজ বৃহস্পতিবার সকাল ১০টায় উৎসবমুখর পরিবেশে নওগাঁয় শুরু হয়েছে কৃতী শিক্ষার্থী সংবর্ধনা অনুষ্ঠান।

নওগাঁ জেলার এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত কৃতী শিক্ষার্থীদের নিয়ে এ সংবর্ধনার আয়োজন করা হয়েছে। প্রথম আলোর আয়োজনে ও শিক্ষার ডিজিটাল প্ল্যাটফর্ম ‘শিখো’-এর পৃষ্ঠপোষকতায় জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের এ সংবর্ধনা দেওয়া হচ্ছে। এ আয়োজনে সহযোগিতা করছে ফ্রেশ, এটিএন বাংলা ও প্রথম আলো বন্ধুসভা।

উৎসবের শুরুতে নির্ধারিত বুথ থেকে শিক্ষার্থীরা তাদের সনদ, ক্রেস্ট ও শুভেচ্ছা উপহার সংগ্রহ করে। এরপর নওগাঁ সারেগামাপা সংগীত একাডেমি ও নওগাঁ বন্ধুসভার সদস্যদের অংশগ্রহণে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। আবৃত্তিশিল্পী নওরীন শারমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন প্রথম আলোর নওগাঁ প্রতিনিধি ওমর ফারুক।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে অনুপ্রেরণামূলক বক্তব্য দেওয়ার জন্য উপস্থিত হয়েছেন নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ নাজমুল হাসান, সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডি এম আবদুল বারী, আবৃত্তিশিল্পী কায়েস উদ্দিন, নওগাঁ কেডি সরকারি উচ্চবিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষক হাসমত আলী ও প্রথম আলোর সহকারী সম্পাদক ফিরোজ চৌধুরী।

উৎসবের শুরুতে নির্ধারিত বুথ থেকে শিক্ষার্থীরা তাদের সনদ, ক্রেস্ট ও শুভেচ্ছা উপহার সংগ্রহ করে

আয়োজনের ফাঁকে ফাঁকে থাকবে কৃতী শিক্ষার্থীদের অংশগ্রহণে গান ও কবিতা আবৃত্তি। নওগাঁর স্টার ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যান্ড দল ও নৃত্য সংগঠন ত্রিতাল একাডেমির শিল্পীদের অংশগ্রহণে থাকবে সাংস্কৃতিক পরিবেশনা। দিনব্যাপী সংবর্ধনায় শিক্ষার্থীদের জন্য থাকছে প্রথম আলো ই-পেপার (এক মাস) ও অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকির (১৫ দিন) ফ্রি সাবস্ক্রিপশন এবং শিখোর সৌজন্যে বিনা মূল্যে কোর্স।

উৎসব আয়োজনে যোগ দিতে নওগাঁর সীমান্তবর্তী উপজেলা পোরশা থেকে এসেছে আবদুল মাজেদ ও আফজাল হোসেন। পোরশা উপজেলার শিশা বহুমুখী উচ্চবিদ্যালয় থেকে এসএসসিতে উত্তীর্ণ হয়েছে তারা। আবদুল মাজেদ জানায়, এসএসসির পর তারা এখন রাজশাহীর একটি কলেজে ভর্তি হয়েছে। তাই স্কুলজীবনের অন্য বন্ধুদের সঙ্গে তাদের এখন দেখা হয় না। তাই অন্য বন্ধুদের সঙ্গে দেখা করতে তারা আজ সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে এসেছেন।

মান্দা উপজেলা থেকে আসা সুমাইয়া জান্নাত বলে, ‘ফল প্রকাশের দিন জিপিএ-৫ পাওয়ার খবর পাওয়ার পর যেমন আনন্দ পেয়েছিলাম, আজকে এই অনুষ্ঠানে এসে সেই রকম অনুভূতি হচ্ছে। এভাবে সম্মানিত হতে পেরে বেশ ভালো লাগছে।’