চাঁদপুরে চেক প্রত্যাখ্যানের মামলায় সাজাপ্রাপ্ত আওয়ামী লীগ নেতা গ্রেপ্তার

চাঁদপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক মোহাম্মদ হারুনুর রশিদ
ছবি: সংগৃহীত

চেক প্রত্যাখ্যানের মামলায় সাজাপ্রাপ্ত চাঁদপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক মোহাম্মদ হারুনুর রশিদকে (সাগর) গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল বৃহস্পতিবার বিকেলে তাকে চাঁদপুর শহর থেকে সদর মডেল থানার সহযোগিতায় গ্রেপ্তার করে ফরিদগঞ্জ থানার পুলিশ।

ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুল ইসলাম এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, হারুনুর রশিদের বিরুদ্ধে এনআই অ্যাক্টের (নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট) দুটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা ছিল। এর ভিত্তিতে তাঁকে অভিযান চালিয়ে চাঁদপুর শহর থেকে গ্রেপ্তার করা হয়। পরে তাঁকে চাঁদপুর আদালতে পাঠানো হলে বিচারক তাঁকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

মোহাম্মদ হারুনুর রশিদ সাগর চাঁদপুর শহরে অবস্থিত বেলভিউ হাসপাতালের পরিচালক এবং বিএমএ চাঁদপুরের সাবেক সভাপতি। তিনি ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা পশ্চিম ইউনিয়নের বাসিন্দা।

আদালত সূত্রে জানা গেছে, চাঁদপুরের চান্দ্রা শিক্ষিত বেকার যুব বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের কাছ থেকে হারুনুর রশিদ ৩৬ কিস্তিতে ৩ বছর মেয়াদে ১ কোটি ৩৩ লাখ টাকা ঋণ নেন। তবে নির্ধারিত সময়ে ঋণ পরিশোধ করতে পারেননি। তাঁর দেওয়া চেক ব্যাংকে প্রত্যাখ্যাত (ডিজঅনার) হওয়ায় ওই সমবায় সমিতির পক্ষ থেকে আদালতে মামলা করা হয়। মামলায় আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় ৫ জুন আদালত তাঁকে ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড ও ২ কোটি টাকার অর্থদণ্ডে দণ্ডিত করেন।

এ ছাড়া হারুনুর রশিদ চাঁদপুর শহরের গুনরাজদী এলাকার মো. শাহ আলম নামের ব্যক্তির কাছ থেকে ব্যবসার নাম করে নগদ সাড়ে ১১ লাখ টাকা নেন। তাঁর টাকা সঠিক সময়ে পরিশোধ না করায় ওই ব্যক্তি এনআই অ্যাক্টের ১৩৮ ধারায় মামলা করেন। এই মামলায়ও চলতি বছরের ২২ ফেব্রুয়ারি একই বিচারক হারুনুর রশিদকে ৬ মাসের বিনাশ্রম ও সাড়ে ১১ লাখ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করেন।