মামলা
মামলা

খুলনায় শেখ হাসিনার ৪ চাচাতো ভাইয়ের নামে আরও দুই মামলা, আসামির তালিকায় বিএনপির নেতারাও

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার চার চাচাতো ভাই সাবেক সংসদ সদস্য শেখ সালাহ উদ্দিন, যুবলীগের সভাপতিমণ্ডলীর সদস্য শেখ সোহেল, শেখ রুবেল, শেখ বাবুসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের ৩২২ নেতা-কর্মীর ও ব্যবসায়ীর বিরুদ্ধে খুলনায় পৃথক দুটি মামলা হয়েছে। মামলা দুটিতে বিএনপির দুই নেতাকেও আসামি করা হয়েছ।

আজ শুক্রবার নগরের খালিশপুর থানায় ১৩ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক শেখ শাহিনুল ইসলাম ও মহানগর যুবদলের যুগ্ম সম্পাদক শেখ নুরুল ইসলাম বাদী হয়ে মামলা দুটি করেন। বিএনপির দুটি কার্যালয় ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় এ মামলা করা হয়। এর মধ্যে একটি মামলায় ১৮২ ও অন্য মামলায় ১৪০ জন আসামির নাম উল্লেখ করা হয়েছে। খালিশপুর থানার পরিদর্শক আশীষ কুমার মৈত্র মামলার বিষয় প্রথম আলোকে নিশ্চিত করেন।

মামলা দুটিতে শেখ হাসিনার চার চাচাতো ভাইসহ মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা-৩ আসনের সাবেক সংসদ সদস্য এস এম কামাল হোসেন, সংরক্ষিত আসনের সাবেক সংসদ সদস্য মন্নুজান সুফিয়ান, খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক, জেলা যুবলীগের সভাপতি চৌধুরী রায়হান ফরিদ, মহানগর যুবলীগের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক শেখ শাহজালাল, সদর থানা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান জামাল, নগর ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান রাসেলসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাদের আসামি করা হয়েছে।

মামলায় খুলনা সিটি করপোরেশনের ৩১টি ওয়ার্ডের মধ্যে ২৯ জন কাউন্সিলরকে আসামি করা হয়েছে। খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির কয়েকজন পরিচালকসহ নগর বিএনপির সাবেক কোষাধ্যক্ষ ও সোনাডাঙ্গা থানা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আরিফুর রহমানকেও আসামি করা হয়েছে।

শেখ শাহিনুল ইসলামের মামলায় ১৮২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ৬০ থেকে ৭০ জনকে আসামি করা হয়েছে। মামলায় ২০২৪ সালের ৪ আগস্ট বিকেলে খালিশপুর থানা বিএনপির কার্যালয় ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ করা হয়েছে।

শেখ নুরুল ইসলামের করা মামলায় ১৪০ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ৫০ থেকে ৬০ জনকে আসামি করা হয়েছে। মামলায় ২০২৩ সালের ২২ অক্টোবর নগরের বৈকালি চৌরাস্তা মোড়ে ১৪ নম্বর ওয়ার্ড বিএনপি কার্যালয় ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ করা হয়েছে। পরিস্থিতি অনুকূলে না থাকায় বাদীরা আগে থানায় মামলা করতে পারেননি বলে জানান।