প্রায় এক মাস পর আজ মঙ্গলবার থেকে লোকাল ট্রেন চলাচল শুরু হয়েছে। কুমিল্লা রেলস্টেশনে ঢাকা ছেড়ে আসা কর্ণফুলী কমিউটার ট্রেন
প্রায় এক মাস পর আজ মঙ্গলবার থেকে লোকাল ট্রেন চলাচল শুরু হয়েছে। কুমিল্লা রেলস্টেশনে ঢাকা ছেড়ে আসা কর্ণফুলী কমিউটার ট্রেন

লোকাল ট্রেনের সাশ্রয়ী যাত্রায় খুশি কুমিল্লার যাত্রীরা

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাত–সংঘর্ষে দীর্ঘদিন ধরে বন্ধ ট্রেন চলাচল। আজ মঙ্গলবার থেকে থেকে আবার চালু হয়েছে লোকাল ট্রেন। সাশ্রয়ী যাত্রায় গন্তব্যে যেতে পেরে অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন।

সরেজমিনে আজ কুমিল্লা রেলওয়ে স্টেশন ঘুরে দেখা যায়, যাত্রীরা টিকিট সংগ্রহ করছেন। দীর্ঘদিন পর প্ল্যাটফর্মে হকারের দেখা মিলল। কেউ কেউ পরবর্তী ট্রেনের অপেক্ষা করছেন। যেন অনেকটা নীরবতা ভেঙে জেগে উঠেছে কুমিল্লা রেলস্টেশন।

ঘড়ির কাঁটায় দুপুর ১২টা ৫২ মিনিট। স্টেশনের অদূরে ল্যাম্পপোস্টে লাল বাতি জ্বলে উঠল। দূর থেকে হুইসেল বাজিয়ে প্ল্যাটফর্মে ঢুকল কর্ণফুলী কমিউটার টেন। যাত্রীদের হাঁকডাক বেড়ে গেল। প্রথম দিন হওয়ায় অপেক্ষাকৃত ভিড় কম। কোনো যাত্রীকে দাঁড়িয়ে যেতে দেখা যায়নি।

কুমিল্লা থেকে আখাউড়ায় যাচ্ছিলেন ব্যবসায়ী আবদুল মজিদ। তিনি বলেন, কয়েক দিন ধরে কুমিল্লা থেকে আখাউড়া যেতে তাঁর অন্তত ১৫০ টাকা খরচ হতো। সময়ও বেশি লাগত। আজ কুড়ি টাকা দিয়ে টিকিট কেটেছেন। সময় ও অর্থ দুটোই সাশ্রয় হবে।

পণ্য বাজারজাত করেন তৈয়বুর রহমান। নিয়মিত ট্রেনে যাতায়াত করেন। কুমিল্লা থেকে নিয়মিত লাকসামে যান। আবার ট্রেনে কুমিল্লায় ফেরেন। তৈয়বুর জানান, গত ১৯ জুলাই থেকে ট্রেন বন্ধ ছিল। মাঝে ৩ ও ৪ আগস্ট দুই দিন ট্রেন চলে। পরে একেবারে বন্ধ হয়ে যায়। আজ আবার ট্রেন চলাচল শুরু হলো। সড়কপথে যাতায়াতে তাঁর খরচ ও সময় বেশি লাগত। আজ থেকে নিরাপদে যাতায়াত করতে পারবেন।

ট্রেনের টিকিট চেকার আবদুর রাজ্জাক প্রথম আলোকে বলেন, কুমিল্লা থেকে উত্তরের স্টেশন শশীদল, কসবা ও আখাউড়ায় লোকাল ট্রেনের প্রতিজন যাত্রীর ভাড়া ২০ টাকা। কুমিল্লা স্টেশন থেকে দক্ষিণের লাকসাম, নাঙ্গলকোট ও গুনবতীর ভাড়াও ২০ টাকা।

কুমিল্লা রেলওয়ে স্টেশনের মাস্টার মো. শাহাবুদ্দিন বলেন, আজ দুটি লোকাল ট্রেন যাতায়াত করছে। ঢাকা অভিমুখে কর্ণফুলী কমিউটার ট্রেনটি একটার দিকে স্টেশন ছেড়ে যায়। বেলা তিনটায় চট্টগ্রাম অভিমুখে আরেকটি ট্রেন ছেড়ে যায়। তিনি বলেন, দীর্ঘদিন বন্ধের পর আজ প্রথম দিন যাত্রী কিছুটা কম ছিল। তবে কোথাও কোনো সমস্যা নেই।

কুমিল্লা রেলস্টেশন পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপপরিদর্শক মোস্তফা কামাল জানান, অনেক দিন পর লোকাল ট্রেন যাতায়াত শুরু করল। তাই অনেক যাত্রী জানেন না। স্টেশনের প্ল্যাটফর্মে কোনো সমস্যা নেই। প্রথম দিন দুটি ট্রেন ছেড়ে গেল। ১৫ আগস্ট থেকে এই রুটে চারটি ট্রেন চলাচল করবে। তখন যাত্রীর সংখ্যাও বাড়বে।