চসিকের বাজেট পেশ করছেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। আজ দুপুরে চট্টগ্রাম নগরের নন্দনকাননে থিয়েটার ইনস্টিটিউট, চট্টগ্রাম  (টিআইসি) মিলনায়তনে
চসিকের বাজেট পেশ করছেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। আজ দুপুরে চট্টগ্রাম নগরের নন্দনকাননে থিয়েটার ইনস্টিটিউট, চট্টগ্রাম  (টিআইসি) মিলনায়তনে

কোন খাত থেকে আয়, কোথায় কত ব্যয়

অনুদাননির্ভরতা কমিয়ে নিজস্ব উৎসের ওপর ভর করে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। আগামী অর্থবছরের জন্য বাজেট ধরা হয়েছে ১ হাজার ৯৮১ কোটি ৫২ লাখ টাকা। এর মধ্যে নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১ হাজার ২৬ কোটি ৪৫ লাখ টাকা। আর অনুদান খাত থেকে আয় হবে ৯৫২ কোটি ৫ লাখ টাকা।

টানা দুই অর্থ বছরের মতো নিজস্ব উৎস থেকে আয়ের ওপর ভর করে বাজেট দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী। আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম নগরের নন্দনকাননে থিয়েটার ইনস্টিটিউট, চট্টগ্রামের (টিআইসি) মিলনায়তনে বাজেট ঘোষণা করেন মেয়র।

৮৮ শতাংশ বাজেট বাস্তবায়ন

নতুন অর্থবছরের বাজেটের পাশাপাশি ২০২৩-২৪ অর্থবছরের ১ হাজার ৬৬১ কোটি ৯ লাখ ৪০ হাজার টাকার সংশোধিত বাজেটও উপস্থাপন করেন মেয়র। ওই অর্থবছরে ১ হাজার ৮৮৭ কোটি ২৮ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। বাজেট বাস্তবায়নের হার ৮৮ শতাংশ। সাম্প্রতিক সময়ের এ হার সবচেয়ে বেশি। আগের অর্থবছর ২০২২-২৩ এ বাজেট বাস্তবায়নের হার ছিল ৫৪ শতাংশ।

বেশি আয় আসবে নিজস্ব উৎস থেকে

২০২৪-২৫ অর্থবছরে নিজস্ব উৎস থেকে আয় হবে ১ হাজার ২৬ কোটি ৪৫ লাখ টাকা। এর মধ্যে গৃহকর খাত থেকে আসবে ৪৭১ কোটি ৪৭ লাখ টাকা। বিভিন্ন কর হিসাব থেকে পাওয়া যাবে ২০০ কোটি টাকা। সম্পত্তি থেকে ভাড়া ও আয় হবে ১১৫ কোটি ৬৫ লাখ টাকা। এ ছাড়া উন্নয়ন অনুদান খাতে সরকারি ও বিভিন্ন দাতা সংস্থা থেকে ৯০৯ কোটি টাকা পাওয়ার আশা করছে সিটি করপোরেশন।

ব্যয় হবে যেখানে

আগামী অর্থবছরে ১ হাজার ৯৭৩ কোটি ৩৬ লাখ টাকা ব্যয় করার পরিকল্পনা রয়েছে সিটি করপোরেশনের। উদ্বৃত্ত থাকবে ৮ কোটি ১৬ লাখ টাকা। ব্যয়ের মধ্যে মোট পরিচালনা ও রক্ষণাবেক্ষণ খাতেই খরচ হবে ৬০৯ কোটি ৭৬ লাখ টাকা। এর মধ্যে শুধু বেতন-ভাতা ও পারিশ্রমিকেই ব্যয় হবে ৩২৮ কোটি ৪২ লাখ টাকা।

এদিকে উন্নয়নকাজে ১ হাজার ৫০ কোটি ৫০ লাখ টাকা খরচ করবে সিটি করপোরেশন। এই খাতে ২০২৩-২৪ অর্থ বছরে খরচ করেছে ১ হাজার ১৫ কোটি ১৭ লাখ টাকা। যদিও খরচ করার কথা ছিল ৯৪২ কোটি ৫০ লাখ টাকা।

বকেয়া দেনা পরিশোধ ১৩৬ কোটি ২০ লাখ টাকা। আগের অর্থবছরে দেনা পরিশোধ করা হয়েছে ১১৩ কোটি ৫০ লাখ টাকা।

বাজেট ঘোষণার সময় মেয়র মো. রেজাউল করিম চৌধুরী চট্টগ্রামকে একটি আধুনিক এবং স্মার্ট নগর হিসেবে গড়ে তুলতে একগুচ্ছ পরিকল্পনা তুলে ধরেন।

সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আমিন বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন। বাজেট অধিবেশনে বাজেট বিবরণী উপস্থাপন করেন অর্থ ও সংস্থাপনবিষয়ক স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মো. ইসমাইল। এ সময় প্যানেল মেয়র আফরোজা কালাম, প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা হুমায়ুন কবির, ওয়ার্ড কাউন্সিলর, বিভাগীয় প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।