বইমেলায় নিজের লেখা বইতে সই করছে ছোটদের ইংরেজি শিক্ষক মাইসুন। আজ সন্ধ্যায় সিআরবির শিরীষতলায়
বইমেলায় নিজের লেখা বইতে সই করছে ছোটদের ইংরেজি শিক্ষক মাইসুন। আজ সন্ধ্যায় সিআরবির শিরীষতলায়

মাইসুন-জুবরানকে দেখতে চট্টগ্রামের বইমেলাতেও ভিড়

রাজধানী ঢাকার অমর একুশে বইমেলায় খুদে ইংরেজি শিক্ষক ও লেখক মাইসুনকে দেখতে ভিড় জমিয়েছিলেন ভক্ত ও পাঠকেরা। চট্টগ্রাম বইমেলাতেও এর ব্যতিক্রম হলো না। উম্মে মাইসুন ও তার ভিডিও ব্লগের সহযোগী ছোট ভাই জুবরানকে দেখতে আজ শনিবার সিআরবির শিরীষতলায়ও উৎসাহী পাঠকের ভিড় জমে গিয়েছিল।

ইউটিউবের কল্যাণে মাইসুনের ভিডিও ছড়িয়েছে সারা বিশ্বে। পাশাপাশি তার লেখা তিনটি ইংরেজি শেখার বই আর উপন্যাস ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছে। মেলায় আদর্শের স্টলে পাওয়া যাচ্ছে বইগুলো।

মেলার প্রবেশপথ ধরে একটু এগিয়ে গেলেই আদর্শের স্টল। বিকেল চারটা থেকেই স্টলের সামনে ভিড়। মাইসুনের সইসহ বই কেনার জন্যই এমন ভিড় ভক্ত পাঠকদের। শিশু-কিশোরসহ নানা বয়সের মানুষই ছিলেন সেই ভিড়ে। বই কেনার পাশাপাশি পাঠকেরা মাইসুনের ‘অটোগ্রাফ’ নিয়েছেন বইতে। পাশে দাঁড়িয়ে মাইসুন-জুবরানের সঙ্গে সেলফিও তুলছেন।

স্টলের পাশে কথা হয় বেসরকারি চাকরিজীবী রাশেদুজ্জামানের সঙ্গে। তিনি বলেন, মেলায় পরিবার নিয়ে ঘুরতে এসেছেন। স্টল ঘুরে দেখার সময় জুবরানকে দেখে স্টলের সামনে আসেন। এসে দেখেন মাইসুনও এসেছে। অনেকক্ষণ অপেক্ষার পর ‘ছোটদের স্পোকেন ইংলিশ’ বইটি মেয়েকে কিনে দিয়েছেন।

বিকেল সাড়ে পাঁচটার দিকে কথা হয় আরেক দর্শনার্থী ওয়াহিদা বেগমের সঙ্গে। তিনি বলেন, ইউটিউব-ফেসবুকে প্রায়ই মাইসুন-জুবরানের ভিডিও দেখা হয়। তবে সামনাসামনি এই প্রথম দেখা।

উল্লেখ্য, মেলায় মাইসুনের লেখা বই ‘ছোটদের স্পোকেন ইংলিশ ১ ও ২’, ‘ছোটদের ভোকাবুলারি’ ও উপন্যাস ‘দ্য এমারেলড স্টোন’ আদর্শের স্টলে পাওয়া যাচ্ছে।

মেলায় তরুণদের ভিড়

ছুটির দিন হওয়ায় এদিন বইমেলায় ছিল উপচে পড়া ভিড়। মেলা প্রাঙ্গণে বিভিন্ন স্টলে ছিল বইপ্রেমী আনাগোনা। কেউ বই কিনছেন, কেউবা পছন্দের বই খুঁজছেন। এদিন বইমেলার মঞ্চে তারুণ্যের উৎসব আয়োজন করে চট্টগ্রাম সিটি করপোরেশন। তার সঙ্গে তাল মিলিয়ে ছিল তরুণদের বাড়তি ভিড়।

মেলায় প্রথমার স্টলের সামনে কথা হয় থ্রিলারপ্রেমী পাঠক মাহবুব শাওনের সঙ্গে। মাহবুব জানান, মেলায় তিনি এ নিয়ে তৃতীয় দিনের মতো এলেন। দুটি বই ইতিমধ্যে কিনেছেন। আরও বই কিনতে ঘুরে দেখছেন।

মঞ্চে আয়োজিত তারুণ্যের উৎসবে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ও চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। উদ্বোধক ছিলেন এ বছর একুশে পদকের জন্য মনোনীত চিত্রনির্মাতা কাউসার চৌধুরী।

আরও উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, মেলা কমিটির আহ্বায়ক নিছার আহমেদ, জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ, চট্টগ্রাম প্রেসক্লাবের জ্যেষ্ঠ সহসভাপতি চৌধুরী ফরিদ প্রমুখ।