দরিদ্র রোগীদের বিনা মূল্যে চিকিৎসাসেবা দিয়েছে ক্যাম্পস। আজ বুধবার টাঙ্গাইলের সখীপুর উপজেলার হাতীবান্ধা ইউনিয়নের তালিমঘরে
দরিদ্র রোগীদের বিনা মূল্যে চিকিৎসাসেবা দিয়েছে ক্যাম্পস। আজ বুধবার টাঙ্গাইলের সখীপুর উপজেলার হাতীবান্ধা ইউনিয়নের তালিমঘরে

২০ বছর ধরে বিনা মূল্যে চিকিৎসাসেবা

টাঙ্গাইলের সখীপুর উপজেলায় ভাষাশহীদদের স্মরণে আড়াই হাজারের বেশি অসহায় ও দরিদ্র রোগীকে বিনা মূল্যে চিকিৎসাসেবা এবং ওষুধ দেওয়া হয়েছে। উপজেলার হাতীবান্ধা ইউনিয়নের তালিমঘরে আজ বুধবার দিনব্যাপী এ সেবা দেওয়া হয়। এ ছাড়া ওই ক্যাম্পে দুই শতাধিক ছানিপড়া রোগীকে অস্ত্রোপচার করার জন্য বাছাই করা হয়েছে।
কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) ২০ বছর ধরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একই স্থানে এমন আয়োজন করছে। স্বেচ্ছাসেবী সংগঠনটি গত ২০ বছরে লক্ষাধিক অসহায় দরিদ্র রোগীকে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা দিয়েছে।

চিকিৎসা নিতে আসা রোগীদের ভিড়। আজ টাঙ্গাইলের সখীপুরের হাতীবান্ধা ইউনিয়নের তালিমঘরে

সকাল ১০টা থেকে বেলা ৪টা পর্যন্ত চিকিৎসার ১৩টি বিভাগে ৫০ জন চিকিৎসক বিনা মূল্যে আড়াই হাজার রোগী দেখেছেন। এর মধ্যে দুই শতাধিক চোখে ছানিপড়া রোগীকে বাছাই করা হয়। আগামী এক সপ্তাহের মধ্যে তাঁদের বাসে করে রাজধানীর ঢাকায় নিয়ে চোখের অস্ত্রোপচার শেষে আবার বাড়িতে পৌঁছে দেওয়া হবে।
এদিকে আজ বেলা ১১টায় তালিমঘরে ‘সুস্বাস্থ্যের চাবিকাঠি, সুস্থ জীবনধারা’ শীর্ষক আলোচনা সভা হয়। ক্যাম্পসের ব্যবস্থাপনা পরিচালক ও আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ ও হাসপাতালের কিডনি বিভাগের প্রধান অধ্যাপক এম এ সামাদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক ও জাতীয় দলের সাবেক অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, ক্যাম্পসের প্রতিষ্ঠাতা সহসভাপতি নাসরিন বেগম, টাঙ্গাইলের কুমুদিনী উইমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ আবদুল হালিম, পপুলার মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ফারুক আহমেদ, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের নাক কান গলা বিভাগের প্রধান এম আলমগীর চৌধুরী, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আওলাদ হোসেন, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আমিন শরীফ, সখীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা রুহুল আমিন প্রমুখ। বিকেলে রোগীদের মানসিক প্রশান্তি দিতে গানের আয়োজন করা হয়।

এম এ সামাদ বলেন, ২০ বছর ধরে একই দিনে ওই সংগঠন এ পর্যন্ত লক্ষাধিক রোগীকে বিনা মূল্যে স্বাস্থ্যসেবা দিয়েছে। এ ছাড়া প্রতিবছর ছানিপড়া রোগীদের বাছাই করে তাঁদের অস্ত্রোপচার করার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।