ফরিদপুরে পিটিয়ে মারা হলো রাসেলস ভাইপার

ফরিদপুর জেলার মানচিত্র
ফরিদপুর জেলার মানচিত্র

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলায় একটি রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ পিটিয়ে মারা হয়েছে। আজ বৃহস্পতিবার সকাল সাতটার দিকে উপজেলা সদর ইউনিয়নের বালিয়াডাঙ্গী গ্রামের শিক্ষক হোসেন মাহমুদ সিদ্দিকীর বাড়ির একটি কক্ষে সাপটি পিটিয়ে মারেন এলাকাবাসী। পরে সাপটি বাড়ির পাশে পুঁতে রাখা হয়। সাপটির দৈর্ঘ্য সাড়ে তিন ফুট।

শিক্ষক হোসেন মাহমুদ সিদ্দিকীর বড় ছেলে সরকারি রাজেন্দ্র কলেজের ভূগোল বিভাগের অনার্স তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইমদাদ মাহমুদ ইমন বলেন, বুধবার তাঁর বাবা চিকিৎসার জন্য ঢাকায় যান। রাত আটটার দিকে বাবার থাকার ঘরের বারান্দা থেকে শোঁ শোঁ শব্দ শুনতে পাওয়া যায়। প্রথমে তাঁরা ধারণা করেন, গ্যাস সিলিন্ডার ছিদ্র হয়ে এমন শব্দ হচ্ছে। পরে বারান্দায় গিয়ে দেখতে পান চন্দ্রবোড়া সাপ। মানুষের উপস্থিতি টের পেয়ে সাপটি বারান্দা থেকে ঘরের একটি কক্ষে ঢুকে যায়। এ সময় তিনি দরজা বন্ধ করে দেন। আজ সকালে প্রতিবেশীরা এসে জীবিত অবস্থায় রাসেলস ভাইপারটিকে উদ্ধারের চেষ্টা করে ব্যর্থ হন। পরে তাঁরা সাপটি মেরে বাড়ির পাশে পুঁতে রাখেন।

চরভদ্রাসন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হাফিজুর রহমান বলেন, চন্দ্রবোড়া সাপের উপদ্রব এলাকায় আগের চেয়ে অনেক কমেছে। সাধারণত আগস্ট মাসে এ সাপের উপদ্রব বেশি দেখা যায়। সাপের কামড়ের চিকিৎসার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত অ্যান্টিভেনাম আছে।

২০১৬ সালে চরভদ্রাসনের চরঝাউকান্দা ইউনিয়নের চর গোপালপুর গ্রামে প্রথম চন্দ্রবোড়া সাপের দেখা পাওয়া যায়। ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত এলাকায় এই সাপের উপদ্রব ছিল ভয়াবহ।