দেবে গেছে সড়ক, বস্তা বাঁশ দিয়ে ৭ মাস পার

সড়কটির ভাঙন ঠেকাতে বাঁশ পুঁতে বালুর বস্তা ফেলা হয়। সাত মাসেও সংস্কার না হওয়ায় ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন।

তালমা-নগরকান্দা সড়কের শশা সেতুসংলগ্ন এলাকায় সড়ক দেবে গেছে। বালুর বস্তা ও বাঁশ দিয়ে ভাঙন ঠেকানো হয়েছে। সম্প্রতি তোলা।

ফরিদপুরের তালমা-নগরকান্দা আঞ্চলিক সড়কের শশা সেতুসংলগ্ন এলাকায় সড়কের একটি অংশ গত বছরের জুলাইয়ে দেবে যায়। সড়ক বিভাগ তখন বালুর বস্তা ও বাঁশ দিয়ে ভাঙন ঠেকায়। এরই মধ্যে সাত মাস পার হয়েছে। সড়কের স্থায়ী সংস্কারের উদ্যোগ নেয়নি সড়ক বিভাগ। এরপর থেকে ঝুঁকি নিয়ে চলাচল করছে বিভিন্ন ধরনের যানবাহন।

সড়ক বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকা-বরিশাল মহাসড়কের তালমার মোড় থেকে নগরকান্দার দিকে চলে গেছে সড়কটি। ২৮ কিলোমিটার দৈর্ঘ্য ও ১৮ মিটার প্রস্থের গুরুত্বপূর্ণ এ সড়কের নগরকান্দার লস্করদিয়া এলাকায় শশা সেতুসংলগ্ন সড়কের কিছু অংশ দেবে গেছে। সেতুর সংযোগ সড়কে প্যালাসাইডিং (খাদযুক্ত জায়গা সংরক্ষণ) না থাকায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। সড়কটি দিয়ে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলাসহ বিভিন্ন এলাকায় আসা-যাওয়া করা যায়। ফরিদপুর সদর থেকে নগরকান্দা উপজেলার ওপর দিয়ে ঢাকা-খুলনা মহাসড়কের কাইলার মোড় পর্যন্ত সড়কটি চলে গেছে। নগরকান্দা থেকে ঢাকা-খুলনা মহাসড়কের জয়বাংলা মোড় হয়ে ঢাকা ও গোপালগঞ্জ জেলার মুকসুদপুরসহ দক্ষিণ এলাকার বিভিন্ন স্থানে যেতে সড়কটি ব্যবহৃত হয়।

স্থানীয় বাসিন্দারা বলেন, গত জুলাই মাসের শেষ সপ্তাহে ভারী বৃষ্টির কারণে শশা সেতুর কাছে অন্তত ৭০ মিটার দৈর্ঘ্য ও তিন মিটার প্রশস্ত অংশে ছয় ফুট গভীরতায় সড়কটি দেবে যায়। সড়ক বিভাগ ওই অংশে বালুভর্তি বস্তা ফেলে, কয়েকটি বাঁশ গেড়ে ও লাল নিশান উড়িয়ে কাজ শেষ করে। কিন্তু ওই এলাকায় ছয় ফুট গর্ত ভরাটের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। ফলে ওই ৭০ মিটার অংশে ছয় ফুট গভীর খাদ থেকেই যায়। এরই মধ্যে প্রায় সাত মাস পার হয়ে গেছে। প্রতিদিন ঝুঁকি নিয়ে নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী, ওষুধ, কৃষিপণ্যের ট্রাক, যাত্রীবাহী বাস, মাইক্রোবাস, ব্যাটারিচালিত ইজিবাইকসহ বিভিন্ন ধরনের যানবাহন চলাচল করছে।

সড়ক দিয়ে চলাচলকারী বাস ও ইজিবাইকের কয়েকজন চালক বলেন, দেবে যাওয়া অংশে সংস্কারের নামে সরকারের অর্থ অপচয় হলেও তা কোনো কাজেই আসছে না। বাসচালক জাকির হোসেন (৫৫) প্রথম আলোকে বলেন, ১২ বছর ধরে তিনি ওই সড়কে গাড়ি চালান। দুদিন পরপর সড়কের ওই অংশের জন্য তাঁদের বিড়ম্বনায় পড়তে হয়। বিপরীত দিক থেকে আসা গাড়িকে সাইড দিতে গিয়ে বেশি সমস্যা হয়। কখন যে গাড়ি উল্টে যায়, সেই শঙ্কায় বুক ধড়ফড় করে।

স্থানীয় ব্যক্তিরা বলছেন, সড়কের নির্মাণকাজ যথাযথভাবে না হওয়ায় বিভিন্ন স্থানে সড়ক দেবে যাচ্ছে। দেবে যাওয়া সড়ক দিয়ে ঝুঁকি নিয়ে দীর্ঘদিন যানবাহন চলাচল করছে।

নগরকান্দার বাসিন্দা ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের স্নাতকের শিক্ষার্থী সুদীপ কুমার মণ্ডল (২২) প্রথম আলোকে বলেন, ‘শশা এলাকায় সড়কটি প্রায়ই দেবে যায়। সড়ক বিভাগ দায়সারা সংস্কার করে। কিন্তু দুদিন পর আবার দেবে যায়। এতে আমাদের দুর্ভোগের শেষ নেই।’

লস্করদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, শশা সেতুসংলগ্ন সড়কের পাশে প্যালাসাইডিং না থাকায় ও একটানা ভারী বৃষ্টি হওয়ায় কিছু অংশ দেবে যায়। সড়কের ওই অংশ নিয়ে দুর্ভোগের শেষ নেই। এলাকাবাসীকে দেবে যাওয়া সড়কের ওই অংশটুকু নিয়ে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে দিতে কাহিল হয়ে পড়েছেন।

ফরিদপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী ইমরান ফারহান বলেন, সড়ক দেবে যাওয়ার পর তা থামাতে তাৎক্ষণিকভাবে গর্তের মধ্যে বল্লি গেড়ে বালির বস্তা দেওয়া হয়। কয়েক দিনের মধ্যে সড়কের স্থায়ী সংস্কারের কাজ শুরু করা সম্ভব হবে।