তজুমদ্দিনে স্বতন্ত্র ইউপি চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন

ভোলা জেলার মানচিত্র
ভোলা জেলার মানচিত্র

ভোলার তজুমদ্দিন উপজেলার চাঁচড়া ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোট বর্জন করেছেন আওয়ামী লীগের ‘বিদ্রোহী’ প্রার্থী রিয়াদ হোসেন হান্নান। আজ সোমবার বেলা সোয়া একটার দিকে তিনি নিজ বাড়িতে সংবাদ সম্মেলন করে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। ভোটকেন্দ্রে প্রভাব বিস্তার, অনিয়ম, কর্মী-সমর্থকদের মারধরসহ নানা অভিযোগ এনে তিনি ভোট বর্জন করেছেন বলে জানিয়েছেন।

রিয়াদ হোসেন অভিযোগ করেন, নির্বাচন শুরু হওয়ার সঙ্গে সঙ্গে তাঁর আনারস প্রতীকের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয় প্রতিপক্ষ নৌকার প্রার্থীর কর্মীরা। যেসব কেন্দ্রে এজেন্ট ছিল, তাঁদের অবরুদ্ধ করে রাখা হয়েছে। এ ছাড়া নির্বাচন শুরুর আগে বহিরাগত লোকদের দিয়ে তাঁর সমর্থকদের ১৫০টি ঘর ভাঙচুর এবং হামলা চালানো হয়। এতে তাঁর ১০০ কর্মী আহত হয়েছেন। ভোটের পরিবেশ না থাকা এবং নানা অনিয়ম হওয়ায় ভোট থেকে সরে গিয়েছেন তিনি। বিষয়টি প্রশাসন ও নির্বাচন কমিশনকেও লিখিতভাবে জানিয়েছেন তিনি। এ সময় তিনি পুনরায় ভোট গ্রহণের দাবি জানান।

নৌকার প্রার্থী মো. আবু তাহের উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। আর বিদ্রোহী প্রার্থী রিয়াদ হোসেন চাঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

জানতে চাইলে উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. আমির খসরু গাজী প্রথম আলোকে বলেন, ‘স্বতন্ত্র প্রার্থীর একটি লিখিত আমরা অভিযোগ পেয়েছি।’

এদিকে নৌকার প্রার্থী মো. আবু তাহেরের ছেলে মো. সাদ্দাম হোসেন স্বতন্ত্র প্রার্থী রিয়াদ হোসেনের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছেন। তিনি বলেন, ভোট শুরু হওয়ার পর থেকেই চাঁচড়া ইউপির ৩ নম্বর ওয়ার্ডের উত্তর–পশ্চিম চাঁচড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রটি আনারস প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. রিয়াদ হোসেন দখলে নেন। পরে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকেরা ভোট দিতে আসার পথে কেন্দ্রের পাশে অবস্থিত ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাইনুদ্দিনের বাড়ির ভেতর থেকে হান্নানের লোকজন ভোটারদের লক্ষ করে ইটপাটকেল ছুড়তে থাকেন। আজ বেলা ১১টার দিকে এ হামলার ঘটনা ঘটে। এ সময় ইটের আঘাতে নৌকার কর্মী কামাল, ইউছুফসহ ১০ জন আহত হয়েছেন।

এ বিষয়ে তজুমদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জিয়াউল হক বলেন, বিষয়টি তাঁর জানা নেই। তাঁদের কাছে কেউ অভিযোগ দেয়নি।

নৌকার প্রার্থী মো. আবু তাহের উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। আর বিদ্রোহী প্রার্থী রিয়াদ হোসেন চাঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।