টাঙ্গাইলের আ.লীগ নেতা ফারুক হত্যা মামলার কারাবন্দী আসামির মৃত্যু

টাঙ্গাইল জেলার মানচিত্র
টাঙ্গাইল জেলার মানচিত্র

টাঙ্গাইলের আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলার আসামি আনিসুল ইসলাম ওরফে রাজা কারা হেফাজতে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। টাঙ্গাইলের জেল সুপার আবদুল্লাহ আল মামুন প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেন।

আবদুল্লাহ আল মামুন জানান, গতকাল মঙ্গলবার রাতে ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিডফোর্ট হাসপাতাল) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আনিসুল ইসলামের মৃত্যু হয়। ফারুক হত্যা মামলায় গ্রেপ্তারের পর ২০১৪ সালের আগস্ট থেকে আনিসুল ইসলাম টাঙ্গাইল কারাগারে ছিলেন।

গত মাসের মাঝামাঝি সময়ে আনিসুল ইসলামের পেট ফুলে যায়। প্রথমে কারাগারের চিকিৎসকের মাধ্যমে তাঁর চিকিৎসা করানো হয়। পরে তাঁকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করানো হয়। ওই হাসপাতালের চিকিৎসকেরা পরে তাঁকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তরের পরামর্শ দেন। গত ১৮ আগস্ট তাঁকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের হেফাজতে মিডফোর্ট হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছিল।

আনিসুল ইসলাম টাঙ্গাইল শহরের কলেজপাড়া এলাকার আমিনুল ইসলামের ছেলে। ২০১৪ সালের ১৪ আগস্ট ফারুক আহমেদ হত্যা মামলায় আনিসুল ইসলামকে গোয়েন্দা পুলিশ গ্রেপ্তার করে। দুই দফা রিমান্ডে জিজ্ঞাসাবাদের পর তিনি এই হত্যার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেন।

২০১৩ সালের ১৮ জানুয়ারি গুলিবিদ্ধ অবস্থায় ফারুক আহমেদের লাশ উদ্ধার করা হয়। ঘটনার তিন দিন পর তাঁর স্ত্রী নাহার আহমেদ বাদী হয়ে টাঙ্গাইল সদর থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে হত্যা মামলা করেন।