টঙ্গীতে ইফতারের টাকার দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর জেলার মানচিত্র
গাজীপুর জেলার মানচিত্র

গাজীপুরের টঙ্গীতে ইফতারের টাকার দাবিতে কারখানার ভেতরে বিক্ষোভ করেন একটি পোশাক কারখানার শ্রমিকেরা। আজ মঙ্গলবার বেলা আড়াইটার দিকে টঙ্গীর জাবের-যুবায়ের নামের কারখানায় এ ঘটনা ঘটে। এ সময় মালিকপক্ষ দাবি মেনে নেওয়ায় প্রায় দুই ঘণ্টা পর শ্রমিকেরা কাজে ফিরে যান।

কারখানার শ্রমিক ও শিল্প পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, কারখানাটিতে প্রায় ১৪ হাজার শ্রমিক আলাদা আলাদা সেশনে কাজ করেন। এর মধ্যে ‘হোমটেক্স ফ্যাশন লিমিটেড’ সেশনের প্রায় দুই হাজার শ্রমিক কয়েক দিন ধরেই ইফতারের জন্য মালিকপক্ষের কাছে টাকা চাচ্ছিলেন। কিন্তু মালিকপক্ষ সাড়া দিচ্ছিল না। এ নিয়ে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এরই সূত্র ধরে আজ বেলা আড়াইটার দিকে উৎপাদন কার্যক্রম বন্ধ করে কারখানার ভেতরেই বিক্ষোভ শুরু করেন শ্রমিকেরা। পরে মালিকপক্ষের লোকজন তাঁদের দাবি মেনে নিলে শ্রমিকেরা কাজে ফিরে যান।

টঙ্গী শিল্প পুলিশের পরিদর্শক মো. আবদুল জলিল প্রথম আলোকে বলেন, মূলত ইফতারের টাকার জন্য কারখানার ভেতরে শ্রমিকেরা জড়ো হয়ে বিক্ষোভ করছিলেন। কারখানা কর্তৃপক্ষ তাঁদের দাবি মেনে নিলে তাঁরা কাজে ফিরে যান। এ ঘটনায় কোনো ভাঙচুর বা সড়ক অবরোধের ঘটনা ঘটেনি।