চুয়াডাঙ্গায় করোনায় ৫ ও উপসর্গে ৫ জনের মৃত্যু

করোনাভাইরাসের প্রতীকী ছবি
করোনাভাইরাসের প্রতীকী ছবি

চুয়াডাঙ্গায় গত ২৪ ঘণ্টায় করোনা পজিটিভ ৫ জনের এবং উপসর্গ নিয়ে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। স্বাস্থ্য বিভাগের হিসাবে জেলায় এ পর্যন্ত করোনায় মারা গেছেন অন্তত ১২২ জন। এদিকে জেলায় নতুন ১৩০ জনের করোনা শনাক্ত হয়েছে।

জেলা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ৩৫৪ জনের নমুনা পরীক্ষায় ১৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৭ দশমিক ৭২ শতাংশ। নতুন শনাক্ত করোনা রোগীদের মধ্যে ৫০ জনই চুয়াডাঙ্গা সদর উপজেলার। আলমডাঙ্গা উপজেলায় করোনা শনাক্ত হয়েছে ৩২ জনের। ভারত সীমান্তবর্তী দুই উপজেলা দামুড়হুদা ও জীবননগরে সংক্রমণের হার কিছুটা কমেছে। জীবননগরে ২৮ জন ও দামুড়হুদায় ২০ জনের করোনা শনাক্ত হয়েছে।

জেলায় এ পর্যন্ত ১৫ হাজার ৫২৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। আরটি–পিসিআর, জিন এক্সপার্ট ও অ্যান্টিজেন পদ্ধতিতে এ পর্যন্ত ১৪ হাজার ৫৮৭ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাওয়া গেছে। তাঁদের মধ্যে ৪ হাজার ৭৫ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের গড় হার ২৭ দশমিক ৯৪ শতাংশ।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা বলছেন, চুয়াডাঙ্গায় করোনায় শনাক্তের হার এক সপ্তাহ ধরে ওঠানামা করছে। আর জেলায় করোনায় মৃত্যুর মিছিল চলছেই। টানা এক মাস মৃত্যুহীন একটি দিনও যায়নি। জুলাইয়ের মাঝামাঝি থেকে সার্বিকভাবে অবস্থা উন্নতির দিকে যেতে পারে বলে তাঁদের ধারণা।

করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধসংক্রান্ত জেলা কমিটির সভাপতি জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, শতভাগ মানুষকে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে উদ্যোগ নেওয়া হয়েছে। মানুষের মধ্যে সচেতনতার অভাবে করোনার সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না।