চট্টগ্রামে পরিবেশদূষণের দায়ে কারখানার বিদ্যুৎ, গ্যাস–সংযোগ বিচ্ছিন্ন

বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) ছাড়া কারখানা পরিচালনা করায় মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের সেবা সংযোগ বিচ্ছিন্ন করা হয়।
ছবি: প্রথম আলো

পরিবেশদূষণের অভিযোগে চট্টগ্রাম নগরের নাসিরাবাদ শিল্প এলাকার একটি ডাইং কারখানার বিদ্যুৎ, গ্যাস ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আজ রোববার পরিবেশ অধিদপ্তরের অভিযানে কারখানাটির বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হয়। অভিযুক্ত কারখানাটির নাম মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড।

প্রতিষ্ঠানটি বর্জ্য পরিশোধনাগার (ইটিপি) ছাড়া কার্যক্রম পরিচালনা করে আসছিল। এর আগে পরিবেশদূষণের অভিযোগে একবার জরিমানাও করা হয়েছিল তাদের। এরপরও ব্যবস্থা না নেওয়ায় আজ দুপুরে পরিবেশ অধিদপ্তর সেখানে অভিযান চালায়। পরিবেশ অধিদপ্তরের পরিচালক হিল্লোল বিশ্বাস এ অভিযানে নেতৃত্ব দেন। অভিযানের সময় কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বিটিসিএলের কর্মকর্তা ও বায়েজিদ থানা-পুলিশ উপস্থিত ছিল।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ১৮ এপ্রিল কারখানাটি সরেজমিনে পরিদর্শন করে পরিবেশ অধিদপ্তরের একটি দল। তারা কারখানায় কোনো ধরনের ইটিপি ছাড়া বর্জ্য নির্গমনের প্রমাণ পায়। এরপর বিষয়টি অধিদপ্তরের মহাপরিচালককে অবহিত করা হয়। মহাপরিচালকের নির্দেশক্রমে আজ কারখানার সেবা সংযোগ বিচ্ছিন্ন করে অধিদপ্তর।

এর আগে ২০২১ সালে কারখানাটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছিল। পরে ওই বছরের ১৪ জুন অধিদপ্তরে দুই মাসের মধ্যে ইটিপি স্থাপিত হবে বলে অঙ্গীকারনামা দেয় কারখানা কর্তৃপক্ষ। কিন্তু দুই মাস পরও ইটিপি স্থাপনে তারা কার্যকর ব্যবস্থা নেয়নি।

জানতে চাইলে হিল্লোল বিশ্বাস বলেন, ইটিপি স্থাপনের বিষয়ে কারখানাটিকে তিন দফা নোটিশ দেওয়া হয়। কিন্তু তারা ইটিপির নকশা অধিদপ্তরে দাখিল করেনি। পরিবেশ ছাড়পত্র ছাড়া কারখানা পরিচালনা করে পরিবেশ দূষণ করে যাচ্ছিল। এ কারণে মহাপরিচালকের নির্দেশে কারখানাটির সেবা সংযোগ বিচ্ছিন্ন করা হয়।