গোপালগঞ্জে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচারের দাবি

সংবাদ সম্মেলনে আজকের দিনের কর্মসূচি ঘোষণা করেছেন শিক্ষার্থীরা
ছবি: প্রথম আলো

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের বিচারের দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে আন্দোলনমঞ্চে সংবাদ সম্মেলন করে এ দাবি জানান তাঁরা। এ ছাড়া সংবাদ সম্মেলনে আজকের দিনের কর্মসূচি ঘোষণা করেন তাঁরা।

আজকের কর্মসূচির মধ্যে দুপুর ১২টায় এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বিদেশি শিক্ষার্থীদের মানববন্ধন, বিকেল সাড়ে চারটার দিকে মুখে কালো কাপড় ও হাত বেঁধে প্রতিবাদ এবং সন্ধ্যা সাতটায় ধর্ষকদের কুশপুত্তলিকা দাহ।

এর আগে শিক্ষার্থীরা ধর্ষণের ঘটনায় গ্রেপ্তার ব্যক্তিদের সর্বোচ্চ সাজা কার্যকরের দাবি জানিয়ে বাকি তিন দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। দাবিগুলো হলো—আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলাকারীদের শনাক্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের এলাকায় শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং ধর্ষণের ঘটনা–সম্পর্কিত সব বিষয় বিশ্ববিদ্যালয়ের ভিসির মাধ্যমে প্রধানমন্ত্রীকে অবহিত করা ও সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের আন্তজার্তিক সম্পর্ক বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী অনন্যা রহমান।

আদালতে স্বীকারোক্তি দিলেন ছয় আসামিগত বুধবার রাত পৌনে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র ও এক ছাত্রী গোপালগঞ্জ শহরের হেলিপ্যাড থেকে নবীনবাগের দিকে ফিরছিলেন। এ সময় চার থেকে পাঁচজন দুর্বৃত্ত তাঁদের গতি রোধ করে। দুর্বৃত্তরা ছাত্রকে মারপিট করে ওই ছাত্রীকে পাশের নির্মাণাধীন জেলা প্রশাসন স্কুল ও কলেজ ভবনে নিয়ে ধর্ষণ করে। রাতে ধর্ষণের খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা গোপালগঞ্জ থানা ঘেরাও করেন